একসঙ্গে সব শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তি করা হবেঃ শিক্ষামন্ত্রী


স্টাফ রিপোর্টার
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি জানিয়েছেন, সরকারিকরণ বা এমপিওভুক্তির জন্য যে সব প্রতিষ্ঠান যোগ্য আছে, সেগুলো এক যোগে এমপিওবুক্তির চেষ্টা করা হবে। গতকাল বুধবার দুপুরে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শিক্ষা বিষয়ক রিপোর্টারদের সঙ্গে মতবিনিময়ের সময় এ কথা জানান তিনি।
তিনি আরো বলেন, আগামী এক মাসের মধ্যে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দিতে পরবো বলে আমরা আশা করছি। এ জন্য আমরা প্রস্তুতি নিয়ে রেখেছি। একসঙ্গে সব যোগ্য প্রতিষ্ঠানকে এমপিও না দিলে বা যোগ্য একটি প্রতিষ্ঠানকে বাদ দিয়ে অন্যটি পেলে সমস্যা সৃষ্টি হবে। এ কারণেই সব যোগ্য প্রতিষ্ঠানকে একইসঙ্গে এমপিওভুক্তির চেষ্টা করা হবে।
নতুন করে কতগুলো শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে এর জবাবে ডা. দীপু মনি বলেন, এমপিওভুক্তির জন্য ৪টি ক্যাটাগরিতে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কাছে থেকে আবেদন চাওয়া হয়েছিল। প্রতিষ্ঠানগুলোর দেওয়া তথ্যের ভিত্তিতে যোগ্য প্রতিষ্ঠানের সংখ্যা আড়াই হাজারের কিছু বেশি। এই সংখ্যাটা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর দেওয়া তথ্যের ভিত্তিতে। আর যারা যোগ্যতায় টেকেনি, তাদের উৎসাহিত করব যোগ্যতা অর্জনের। তাদেরও পরবর্তী পর্যায়ে এমপিওভুক্ত করা হবে।
কিছু দিন আগে স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষকরা আন্দোলন করেছেন এ বিষয়ে তিনি বলেন, তাদের এমপিওভুক্তি নিয়ে এখন পর্যন্ত কোনও সিদ্ধান্ত হয়নি। আসলে এসব প্রতিষ্ঠান নিয়ম-কানুন মেনে যে তৈরি হয়েছে, তাও কিন্তু নয়। কিছু কিছু আছে, বাড়িতে পাঞ্জেগানা মসজিদ, হেফজখানায় বাচ্চাদের পবিত্র কুরআন শেখানো হয়। সেখান থেকে তৈরি হয়ে গেছে প্রতিষ্ঠান। আমাদের এখন সময় এসেছে একটা কিছু করার। তাদের নিয়ে কী করা যায়, তা নিয়ে ভাবা হচ্ছে।