চাঁদপুরে আটক ৯ জেলের কারাদণ্ড

স্টাফ রিপোর্টার
চাঁদপুরে নিষেধাজ্ঞা অমান্য করে পদ্মা নদীতে মা ইলিশ নিধনের দায়ে ৯ জেলের ১ বছর করে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় চাঁদপুর নৌ থানায় এ সাজা প্রদান করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সামিউল ইসলাম। অভিযানে ১ লাখ ২০ হাজার মিটার কারেন্ট জাল, ২টি ইঞ্জিনচালিত নৌকা ও ২শ’ ৫০ কেজি ইলিশ জব্দ করা হয়।
আটকরা হলেন- শরীয়তপুর জেলার শখিপুর থানার আক্কাসের ছেলে আমির হোসেন (৩৩), চাঁদপুর সদর উপজেলার চরমত এলাকার হাফেজ আলীর ছেলে জয়নাল (৩০), একই এলাকার আব্দুল হকের ছেলে মো. ইসমাইল (১৮), আক্তার হোসেনের ছেলে বিল্লাল হোসেন (২২), আক্তার হোসেনের ছেলে ওমর ফারুক (২১), সদর উপজেলার রাজরাজেশ্বর ইউনিয়নের লগ্মিমারা চরের মো. সাদ্দাম হোসেন (২৪), একই এলাকার নিজাম উদ্দিনের ছেলে জাহাঙ্গীর আলম (২০), বরকত আলীর ছেলে জাহান শরীফ (৪২), মতলব উত্তরের চরমৈর্থ গ্রামের মো. হাশেমের ছেলে মো. হানিফ (২৩)।
চাঁদপুর নৌ-থানা পুলিশ জানায়, মঙ্গলবার ভোর রাত ৫টায় সদর উপজেলার রাজরাজেশ্বর ইউনিয়নের লগ্মিমারাচর এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় ১ লাখ ২০ হাজার মিটার কারেন্ট জাল, ২টি ইঞ্জিনচালিত নৌকা ও ২শ’ ৫০ কেজি ইলিশসহ ৯ জেলেকে আটক করে চাঁদপুর নৌ থানায় নিয়ে আসা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আটক জেলেদের ১ বছর করে কারাদণ্ড প্রদান করা হয়।
ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সামিউল ইসলাম জানান, অভয়াশ্রম চলাকালে নদীতে মা ইলিশ নিধনের কারনে ৯ জেলেকে কারাদণ্ড দেয়া হয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।