চাঁদপুরে কমিউনিটি পুলিশিং অঞ্চল-১৩ এর পরিচিতি সভা


স্টাফ রিপোর্টার
‘পুলিশ জনতা এক সাথে কাজ করি, মাদক-জঙ্গী সন্ত্রাস মুক্ত দেশ গড়ি’ এ স্লোগানে মাদক, জঙ্গীবাদ, সন্ত্রাস, ইভটিজিং, বাল্যবিবাহ ও কিশোর গ্যাং প্রতিরোধকল্পে নবগঠিত কমিউনিটি পুলিশিং চাঁদপুর অঞ্চল-১৩ এর কার্যকরী কমিটি ও উপদেষ্টা পরিষদের পরিচিতি সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার বিকেলে ওয়ারলেছ এলাকার ইকরা মডেল একাডেমীর মাঠে পরিচিতি সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার ও জেলা কমিউনিটি পুলিশিং সমন্বয় কমিটির প্রধান সমন্বয়ক মো. মিজানুর রহমান।
তিনি তার বক্তব্যে বলেন, ১৩নং ওয়ার্ড কমিউনিটি পুলিশিং অনেকটা নিষ্কিয় হয়ে গিয়েছিল। বর্তমানে আমরা সেই ঝিমিয়ে পড়া কমিটিকে নতুনদের সমন্বয় করে তৈরি করেছি। আমি কমিটি একটি শক্তিশালী কমিটির মত কাজ করবে বলে আমি মনে করি। চাঁদপুর শহরের উল্লেখযোগ্য স্থানগুলোর মধ্যে ওয়ারলেস একটি গুরুত্বপূর্ণ স্থান। তাই এখানের কমিউনিটি পুলিশিং কর্যক্রম শক্তিশালী হতে হবে। আমাদের পুলিশের সংখ্যা কম। তাই কমিউনিটি পুলিশিংকে ভাল ভূমিকা রাখতে হবে। আমাদের টহল পুলিশের পাশাপাশি শিঘ্রই কমিউনিটি পুলিশিং এর টহল সদস্য নিয়োগ দিতে হবে। তাহলে এলাকাভিত্তিক অপরাধগুলো সহজে নিয়ন্ত্রণ করা যাবে।
তিনি আরো বলেন, আমরা সিসি ক্যামেরার মাধ্যমে শহর নিয়ন্ত্রণ করতে পেরেছি। তবে তা কিন্তু পর্যাপ্ত নয়। এর সংখ্যা আরও বৃদ্ধি করতে হবে। বিভিন্ন স্থানে অপরাধ করে অপরাধিরা পালিয়ে যেতে না পারে, সেই জন্য পাড়া মহল্লায় সিসি ক্যামেরা স্থাপন করতে হবে। আমাদের সবাইক ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। যে কোন সমস্যায় চাঁদপুর জেলা পুলিশ আপনাদের পাশে আছেন। আপনারা সক্রিয় থেকে নতুন কমিটি এগিয়ে যাবেন বলে আমি বিশ্বাস করি।
কমিউনিটি পুলিশিং চাঁদপুর অঞ্চল-১৩ এর সভাপতি ডা. এস এম মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক অ্যাড. মো. জিল্লুর রহমান জুয়েল, জেলা কমিউনিটি পুলিশিংয়ের সহ-সভাপতি কাজী শাহদাত, সদর উপজেলা কমিউনিটি পুলিশিং সভাপতি সালেহ আহমেদ জিন্নাহ, পৌর কমিউনিটি পুলিশিং সভাপতি শেখ মনির হোসেন বাবুল, সাধারণ সম্পাদক জামাল হোসেন, পৌর ওয়ার্ড কাউন্সিলর মো. আলমগীর গাজী।
কমিউনিটি পুলিশিং চাঁদপুর অঞ্চল-১৩ এর সাধারণ সম্পাদক ফোরকান আহমেদ ও সহ-সভাপতি গোলাম হোসেন টিটুর পরিচালনায় আরো বক্তব্য রাখেন আরিফ উল্লাহ ভূঁইয়া, সিরাজ বরকন্দাজ, ফারুক খান, কুমকুম।
এ সময় উপস্থিত ছিলেন জেলা কমিউনিটি পুলিশিং সহ-সভাপতি তমাল কুমার, চাঁদপুর মডেল থানার ওসি মো. নাসিম উদ্দিন, পরিদর্শক (তদন্ত) মো. হারুনুর রশিদ, (সিপিও) মো. মুরশেদুল ইসলাম, ওয়ার্ড যুবলীগ সভাপতি মো. কাশেম গাজী, ওয়ার্ড ছাত্রলীগ সভাপতি কাকন গাজীসহ অন্যান্যরা।