চাঁদপুরে জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহের উদ্বোধন


স্টাফ রিপোর্টার
‘স্বাস্থ্য সেবা অধিকার শেখ হাসিনার অঙ্গীকার’ এ শ্লোগানকে ধারণ করে চাঁদপুর জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশে একযোগে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এসময় তিনি বলেন, চিকিৎসা সেবা প্রতিটা মানুষের জন্য একান্ত প্রয়োজন। আমরা কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে একেবারে গ্রাম পর্যায়ে চিকিৎসা সেবা পৌঁছে দিচ্ছি। সেখানে প্রায় ২০ প্রকারের ঔষুধ বিনামূল্যে দেয়া হচ্ছে। প্রতিটি উপজেলায় মোবাইলের মাধ্যমে চিকিৎসা সেবা দেয়া হচ্ছে।
তিনি আরো বলেন, নার্সিং ইনিস্টিটিউটে ভর্তির জন্য বিজ্ঞানের ছাত্র হতে হবে এ ধরনের কোন বাধ্যবাধকতা থাকা যাবে না। যোগ্যতা অনুযায়ী সবাইকে সুযোগ দিতে হবে। আমাদের মনে রাখতে হবে- স্বাস্থ্যই সকল সুখের মূল। সর্বোপরি বাংলাদেশকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সোনার বাংলায় পরিণত করাই আমাদের মূল লক্ষ্যে।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. মঈনুল হাসান। তিনি তাঁর বক্তব্যে বলেন, আজ থেকে যে পাঁচদিন জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। এ পাঁচদিন যে স্বাস্থ্য সেবা পালন করা হবে সে বিষয়ে আমাদের গুরুত্ব সহকারে কাজ করতে হবে। সরকারের নির্দেশনা মতো মানুষের দোরগোঁড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দিতে হবে। তবেই আমাদের স্বাস্থ্য সেবা বাস্তবায়িত হবে।
জেলা বিএমএ’র সাধারণ সম্পাদক ডা. মাহমুদুন নবী মাসুমের পরিচালনায় বক্তব্য রাখেন চাঁদপুর মেডিকেল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষ ডা. জামাল সালেহ উদ্দিন, চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আনোয়ারুল আজিম, ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. এ কে এম মাহাবুবুর রহমান, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযুদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী, চাঁদপুর পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক ডা. ইলিয়াস মিয়া, জেলা বিএমএ’র সভাপতি ডা. মোহাম্মদ হুদা প্রমুখ।