চাঁদপুরে পৃথক অভিযানে ৩০ জেলে আটক

জেলেদের হামলায় ২ পুলিশ আহত

স্টাফ রিপোর্টার
মা ইলিশ নিরাপদে প্রজননের লক্ষ্যে চাঁদপুর নৌ-সীমানার অভয়াশ্রম এলাকায় পৃথক ৪টি অভিযানে ৩০ জেলে আটক হয়েছে। এর মধ্যে রাজরাজেশ^র এলাকায় জেলেদের হামলায় সোহেল (২৫) ও শিমুল (২৭) নামে নৌ-পুলিশের দুই সদস্য আহত হয়েছেন। গতকাল বুধবার ভোর থেকে সকাল ১১টা পর্যন্ত পৃথক অভিযান চালিয়ে এসব জেলেদের আটক করা হয়।
চাঁদপুর নৌ-থানা সূত্রে জানা যায়, ইব্রাহীমপুর ইউনিয়নের মেঘনার পশ্চিম পাড়ে আলু বাজার পুলিশ ফাঁড়ি অভিযান চালিয়ে ৭ জন জেলেকে আটক করা হয়। অভিযানের সময় জেলেদের কাছ থেকে ১টি মাছ ধরার নৌকা, ১০ কেজি মা ইলিশ ও ৫ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়।
আটক জেলেদের নৌ-থানায় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট উজ্জ্বল হোসাইন প্রত্যেককে ১ বছর করে কারাদণ্ড প্রদান করেন। কারাদণ্ডপ্রাপ্ত জেলেরা হলেন- মনির হোসেন (২০), নুরে আলম (২০), শামসুদ্দিন (৪৫), ইয়াছিন মিয়া (৪৫), আব্দুল গণি (৬০), মো. জসিম (২৪) ও শুক্কুর (২০)।
অপর অভিযানে নৌ-থানা পুলিশ মেঘনা নদী থেকে ৮ জেলেকে আটক করেন। অভিযানের সময় জেলেদের সাথে থাকা ২টি মাছ ধরার নৌকা, ২৬ কেজি মা ইলিশ ও ১০ হাজার মিটার কারেন্টজাল জব্দ করা হয়।
আটক জেলেদের বিরুদ্ধে নৌ-থানায় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট অলিদুজ্জামান প্রত্যেক জেলেকে ১ বছর করে কারাদণ্ড প্রদান করেন। দণ্ডপ্রাপ্ত জেলেরা হলেন- মো. আক্তার প্রধান, আরিফুল্লাহ মিজি, আলাউদ্দিন, আবুল আলী গাজী, আবুল হোসেন, কালু, হাসান মোল্লা ও হারুন মিজি।
এছাড়া নৌ-থানা পুলিশ সদর উপজেলার রাজরাজেশ^র এলাকায় অভিযান চালায়। এসময় অসাধু জেলেরা নৌ-পুলিশের উপর ইট-পাটকেল নিক্ষেপ করে। এতে দুই পুলিশ সদস্য আহত হয়। এ সময় ঘটনাস্থল থেকে পুলিশ ৯ জেলেকে আটক করেন।
আটক জেলেরা হলেন- রহিম হাওলাদার (২২), তাজুল (২০), খালেক (১৯), আব্দুল দাউদ (১৬), শরীফ (৩২), আব্দুর রহমান (১৮), আলমগীর রাঢ়ী (৩৭), জাহাঙ্গীর হাউদ (৩৫) ও আল-আমিন হাউদ (১৭)। আটকদের বিরুদ্ধে নৌ-থানা নিয়মিত মামলা দায়ের করে।
এছাড়া সদর উপজেলার হানারচর ইউনিয়নের হরিণা ফেরিঘাট নৌ পুলিশ ফাঁড়ির সদস্যরা অভিযান চালিয়ে লক্ষ্মীপুর ইউনিয়নের বহরিয়া বাজার এলাকা থেকে ৬ জেলেকে আটক করেন।
আটক জেলেরা হলেন- ইমন খান (৩৫), ফারুক গাজী (৩০), তাজুল ইসলাম খান (৩৫), সুমন ভূঁইয়া (৩৫), কবির খান (৪০) ও কাদের খান (১৭)।
আটক জেলেদের মধ্যে ৪ জনকে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ১ বছর করে কারাদণ্ড প্রদান করে নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ ঢালিম। বাকি দুই জেলেদের মধ্যে কবির খান আহত হওয়ায় ও কাদের খান বয়সে কম হওয়ায় তাদের ৫ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।
চাঁদপুর নৌ-থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আবু তাহের খান বলেন, পুলিশের উপর হামলাকারী ৯ জেলের বিরুদ্ধে নিয়মিত মামলা করা হয়েছে। আহত দুই পুলিশ সদস্য প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। চিকিৎসক তাদের ৪ দিন বিশ্রামে থাকার পরামর্শ দিয়েছেন। ভ্রাম্যমাণ আদালতে দণ্ডপ্রাপ্ত জেলেদের জেলা কারাগারে পাঠানো হয়েছে।