চাঁদপুরে ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলার উদ্বোধন


এখন থেকে মানুষ জামেলামুক্ত ভূমি সেবা পাবে
— ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. মঈনুল হাসান

এস এম সোহেল
চাঁদপুরে ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকাল সাড়ে ৯টায় শহরের ইলিশ চত্তর থেকে র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গনে এসে মেষ হয়।
র‌্যালি শেষে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আলোচনা সভা ও ভূমি উন্নয়ন কর মেলার উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. মঈনুল হাসান। তিনি তার বক্তব্যে বলেন, এদেশে একটা সময় ভূমি ব্যবস্থাপনা বড় ধরনের একটি সমস্যা ও জটিলতা ছিলো। ভূমি নিয়েই এদেশের সবচেয়ে বেশি মামলা-মোকাদ্দমা হয়ে থাকে। সরকার তাই এর থেকে উত্তরণের উদ্যোগ গ্রহণ করেছে। সাধারণ মানুষকে আরো সহজে ভূমি সেবা দেয়ার ব্যবস্থা গ্রহণ করেছে। এখন থেকে জামেলামুক্তভাবে খুব সহজেই মানুষ ভূমি সেবা পাবে। তবে এই ক্ষেত্রে আমাদের নিজেদেরও সচেতন থাকতে হবে। আমরা যারা সরকারি কর্মকর্তা রয়েছি তারা সহজে মানুষের সেবা করতে চাই। এজন্য সাধারণ মানুষেরও সহযোগিতা প্রয়োজন আছে। চাঁদপুরে যারা সরকারের খাস জমি দখল করে আছেন, তারা যদি স্বেচ্ছায় এই মেলাতে এসে জমি ফিরিয়ে দেন তাহলে তাদের আমরা ফুলেল শুভেচ্ছা জানাবো। নতুবা আমরা পুলিশ নিয়ে জমি উদ্ধার করবো।
অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. জামাল হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, অতিরিক্ত পুলিশ সুপার শাকিলা আফরোজ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা, সহকারী কমিশনার (ভূমি) ইমরান হোসাইন সজীব, নব-নির্বাচিত সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, চাঁদপুর প্রেসক্লাবের সাধারন সম্পাদক লক্ষন চন্দ্র সূত্রধর।

চাঁদপুরে ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে ভূমি উন্নয়ন কর মেলার স্টল পরিদর্শন করেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. মঈনুল হাসান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলালসহ অতিথিরা। -ইল্শেপাড়

জেলা প্রশাসক কার্যালয়ের সহকারি কমিশনার আজিজুন্নাহারের পরিচালনায় অনুষ্ঠানের শুরুতেই প্রজক্টরের মাধ্যমে চাঁদপুর জেলা ভূমি বিভাগের সার্বিক চিত্র তুলে ধরেন আরডিসি (রাজস্ব) আফরোজা হাবিব শাপলা। এসময় জেলা প্রশাসক কার্যালয়ের অন্যান্য কর্মকর্তা, সাংবাদিকসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত: সপ্তাহ ব্যাপী এই মেলা চলবে আগামী আগামী ১৬ এপ্রিল পর্যন্ত। এবারের মেলায় বিভিন্ন দপ্তরের সর্বমোট ২০টি স্টল রয়েছে। এই মেলা সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সাধারন জনগনদের সেবা প্রধান করা হবে। মেলার স্টল গুলোতে জেলার রাজস্ব বিভাগের সকল শাখা এবং চাঁদপুর সদর উপজেলার সকল ইউনিয়ন ভূমি অফিস সমূহ সরাসরি ভূমির যাবতীয় সেবা যেমন নামজারী, ভূমি উন্নয়ন কর আদায়, খাস জমি বন্দোবস্ত, লীজ মানি আদায়, খতিয়ান প্রদানসহ সকল সেবা সরাসরি প্রদান করা হবে। অনলাইনভিত্তিক সেবা ই-নামজারী, অনলাইন থেকে খতিয়ান প্রদান ইত্যাদি সেবা ও প্রদান করা হবে।