চাঁদপুরে ৮ দিনব্যাপী একুশে বইমেলা ১৮ ফেব্রুয়ারি শুরু


স্টাফ রিপোর্টার
মহান ভাষা আন্দোলন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চাঁদপুর কেন্দ্রিয় শহীদ মিনার প্রাঙ্গণে আগামি ১৮ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে ৮ দিনব্যাপী একুশে বইমেলা-২০২০। এ উপলক্ষে গতকাল রোববার বিকেলে চাঁদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে একুশে বইমেলা উদযাপন পরিষদের প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়।
চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এসএম জাকারিয়ার সভাপতিত্বে বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকরাম চৌধুরী, একুশের বইমেলা উদযাপন কমিটির সদস্য সচিব শহিদ পাটওয়ারী, চাঁদপুর জেলা পুস্তক ব্যবসায়ী সমিতির আহ্বায়ক জসিম উদ্দিন খান, সদস্য সচিব মো. জাকির হোসেন মিয়াজী, শিক্ষক প্রতিনিধি মো. মহসিন মিয়া, মো. সানাউল্লা, সাহিত্য মঞ্চের প্রতিষ্ঠাতা সভাপতি কবি মাইনুল ইসলাম মানিক, প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক কবি আশিক বিন রহিম প্রমুখ।
সভাপতির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক এসএম জাকারিয়া বলেন, বাঙালি জাতি হিসেবে আমাদের গৌরবময় অর্জন বায়ান্ন’র ভাষা আন্দোলন। ভাষা সৈনিকদের মহান আত্মত্যাগের বিনিময়ে আমরা বাংলা ভাষায় কথা বলা ও লেখার অধিকার পেয়েছি।
তিনি বলেন, ভাষা আন্দোলনকে স্মরণ করে প্রতিবারের মতো এবারো চাঁদপুরে জেলা প্রশাসনের আয়োজনে ও চাঁদপুর পৌরসভার পৃষ্ঠপোষকতায় একুশে বইমেলা হবে। একুশে বইমেলা সফল করতে চাঁদপুরের শিল্প-সহিত্য ও সাংস্কৃতিক অঙ্গনের সবার সহযোগিতা কামনা করছি। মুজিববর্ষকে ঘিরে এবছর জাতীয় গ্রন্থমেলায় বঙ্গবন্ধুকে নিয়ে প্রচুর বই প্রকাশিত হয়েছে। চাঁদপুরে বইমেলায় অংশ নেয়া স্টলগুলোকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা বইগুলো রাখার অনুরোধ করছি।
উল্লেখ্য, ১৮ ফেব্রুয়ারি চাঁদপুর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে শুরু হওয়া ৮ দিনব্যাপী একুশে বইমেলা চলবে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন শহীদ মিনার পাদদেশে সাহিত্য ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হবে।