জমি সংক্রান্ত বিষয়ে মানুষকে দ্রুত সেবা দেয়াটাই প্রধান কাজ : মো. আলী আফরোজ

ফরিদগঞ্জে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন কালে


ফরিদগঞ্জ ব্যুরো
ফরিদগঞ্জ উপজেলা ভূমি অফিসের ব্যবস্থাপনায় ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা শুরু হয়েছে। এ উপলক্ষে গতকাল বুধবার সকালে উপজেলা পরিষদ থেকে বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালী শেষে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উন্নয়ন ভূমি উন্নয়ন কর মেলার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার।
পরে আলোচনা সভায় সহকারি কমিশনার (ভূমি) মমতা আফরিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা নিবার্হী অফিসার মো. আলী আফরোজ। এসময় তিনি বলেন, আমাদের দেশে ভূমি ব্যবস্থাপনা নিয়ে নানা অভিযোগ রয়েছে। লোকজন ভূমি সংক্রান্ত সকল কাজেই ঢালাও ভাবে ভূমি অফিস তথা সহকারি কমিশনার (ভূমি) কার্যালয়কে দোষারূপ করে থাকে। আসলে আমাদের জানতে হবে, ভূমি অফিস কি কি কাজ করে, জরিপ অফিস কি কি কাজ করে এবং রেজিষ্টার অফিস কি কি কাজ করে। কারণ ভূমি নিয়ে এই তিনটি দপ্তরই কাজ করে। এক সময় ভূমির নামজারি নিয়ে অনেক জটিলতা ছিল। কিন্তু বর্তমান সরকার ই-নামজারিসহ নানা ধরনের পদক্ষেপ নেয়ায়, মানুষ এখন অনেক সহজেই নামজারি করতে পারছি। তবে একথা অস্বীকার করার নেই, এখনো কিছু লোক রয়েছে যারা অযথা মানুষকে হয়রানি করার চেষ্টা করছে। কিন্তু এসব থেকে জনগণকে মুক্ত রাখতে আমরা সচেষ্ট রয়েছি। সেবা সপ্তাহে আমাদের উদ্দেশ্য থাকবে ভূমি ব্যবস্থাপনা নিয়ে জনগণকে বোঝানো। যাতে তারা সহজেই সকল কাগজপত্র নিয়ে দ্রুতলয়ে তাদের কাজ সম্পন্ন করতে পারে। জমি সংক্রান্ত বিষয়ে মানুষকে দ্রত সেবা দেয়াটাই প্রধান কাজ হবে।
এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মো. শাহাদাত হোসেন, যুব উন্নয়ন কর্মকর্তা মো. ইব্রাহিম, ফরিদগঞ্জ প্রেসক্লাবের সভাপতি নুরুন্নবী নোমান, কানুনগো আব্দুল্ল্যা আল মাহমুদ, সার্ভেয়ার কামরুল হাসান ও নাজির পিন্টু লাল সাহা।
উপজেলা ভূমি অফিস জানায়, আগামী ৭দিন উপজেলা থেকে এই মেলার মাধ্যমে ভূমি বিষয়ক সকল ধরনের সেবা দেয়া হবে। এই ৭ দিন ইউনিয়ন পর্যায়ে অফিস সমূহের কার্যক্রম সচল থাকলেও মেলা থেকেই ইউনিয়ন পর্যায়ের সেবা পাওয়া যাবে।