ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে মমপ্রেনিউর কর্মসূচির সনদ প্রদান


প্রেস বিজ্ঞপ্তি
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির যৌথ আয়োজনে ও বাংলাদেশ স্কিল ডেভলপমেন্ট ইনস্টিটিউটের (বিএসডিআই) বাস্তবায়নে ‘মমপ্রেনিউর: এবার মায়েরা হবে স্বাবলম্বী’ কর্মসূচির সমাপনী ক্লাস ও সনদ প্রদান অনুষ্ঠান গত ১৫ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের ‘৭১ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বেসিসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফারহানা এ রহমান সমাপনী ক্লাস পরিচালনা করেন এবং ক্লাস শেষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সফলভাবে কোর্স সম্পন্নকারীদের হাতে সনদ তুলে দেন। ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী মোহাম্মদ নূরুজ্জামানের সভাপতিত্বে এসময় আরো উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল কলেজের প্রিন্সিপাল লে. কর্নেল মো. জহিরুল ইসলাম (অব), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুলের প্রিন্সিপাল ড. মো. মাহমুদুল হাসান ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্টুডেন্টস অ্যাফেয়ার্সের পরিচালক সৈয়দ মিজানুর রহমান রাজু। অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশ স্কিল ডেভলপমেন্ট ইনস্টিটিউটের সহকারী পরিচালক কে এম পারভেজ ববি।
প্রধান অতিথির বক্তব্যে ফারহানা এ রহমান বলেন, নারীরা ইচ্ছা করলেই স্বাবলম্বী হতে পারেন। তাদের সামনে এখন অনেক সুযোগ রয়েছে। সরকারি ও বেসরকারি পর্যায়ের বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান তাদেরকে সহযোগিতার জন্য হাত বাড়িয়ে দিয়ে রেখেছে। নারীদের দরকার শুধু প্রচ- ইচ্ছাশক্তি।
ফারহানা এ রহমান আরও বলেন, সমাজ ও পরিবারের বিভিন্ন স্তর থেকে বাঁধা, সমালোচনা ও কটূক্তি আসবেই। কিন্তু সেসব নেতিবাচক বিষয়গুলোকে আমলে না নেওয়ার আহ্বান জানান তিনি। ফারহানা এ রহমান নিজের ব্যক্তিজীবনের উদাহরণ দিয়ে বলেন, আপনাদের মতো আমারও সমাজ, সংসার, স্বামী, শাশুড়ি, ছেলে-মেয়ে সবই আছে। তারপরও সবকিছু সামলে আমি উদ্যোক্তা হয়েছি। আমি যদি পারি আপনারা কেন পারবেন না? এসময় তিনি নারীদের নিজের দক্ষতা খুঁজে বের করে তাকে ব্যবহার করার আহ্বান জানান।
সভাপতির বক্তব্যে মোহাম্মদ নূরুজ্জামান বলেন, বাঁধা আসলে কোনো বাঁধাই বাঁধা নয়, যদি সে বাঁধাকে আপনি উপভোগ করতে পারেন। আপনি আপনার আগ্রহের কাজ খুঁজে বের করুন, তার পেছনে দীর্ঘদিন লেগে থাকুন এবং সৎ থাকুন, দেখবেন কোনো বাঁধাই আপনাকে টলাতে পারছে না।
বাংলাদেশকে একটি অপার সুযোগের দেশ উল্লেখ করে তিনি আরো বলেন, সুযোগ খুঁজে বের করুন, সুযোগের সঙ্গে দক্ষতা ও উদ্ভাবনী শক্তি যোগ করুন, সফলতা আপনার পায়ে এসে লুটাবে।
উল্লেখ্য, গত ১৮ মার্চ থেকে ‘মমপ্রেনিউর: এবার মায়েরা হবে স্বাবলম্বী’ কর্মসূচির ১ম ব্যাচের প্রশিক্ষণ কোর্স শুরু হয়। সমাপনী ক্লাসের পর ঐ দিন ৪০ জন সফল কোর্স সম্পন্নকারী নারীর হাতে সনদ তুলে দেয়া হয়। আগামি ২৫ এপ্রিল থেকে শুরু হবে এই কোর্সের ২য় ব্যাচের প্রশিক্ষণ। এখন চলছে ২য় ব্যাচের রেজিস্ট্রেশন।