বাগাদীতে সমাজকল্যাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির মতবিনিময় সভা

প্রেস বিজ্ঞপ্তি
‘চাই স্বচ্ছ, জবাবদিহি ও জনঅংশগ্রহণমূলক স্থানীয় সরকার প্রতিষ্ঠান’ এই শ্লোগান নিয়ে সচেতন নাগরিক কমিটি সনাক ও টিআইবি’র সাথে বাগাদী ইউনিয়ন সমাজকল্যাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার বেলা ১২টায় ইউনিয়ন পরিষদে সভায় সভাপতিত্ব করেন সনাক-চাঁদপুরের স্থানীয় সরকার বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক ও সনাক সদস্য মো. আব্দুল মালেক।
প্রধান অতিথির বক্তব্যে পরিষদের চেয়ারম্যান মো. বেলায়েত হোসেন বলেন, ইউনিয়ন সমাজকল্যাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা নিয়মিত হয়ে থাকে। পরিষদের পক্ষ থেকে এই কমিটিকে সচেতন করা হয়েছে। দুর্যোগ যেহেতু বলে কয়ে-আসে না সেহেতু এই কমিটি সবসময় সচেতন থাকবে। বিশেষ করে আপদকালীন সময়ে স্থানীয় জনসাধারণকে সাথে নিয়ে দুর্যোগ মেকাবেলায় প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে।
তিনি জানান, এই কমিটি দুর্যোগপূর্ব, দুর্যোগকালীন এবং দুর্যোগ পরবর্তী সময়ে দুর্যোগ ঝুঁকি নিরুপনেও কাজ করবে। প্রয়োজনে এই কমিটিকে প্রশিক্ষণের আওতায় নিয়ে আসা হবে যাতে এই কমিটি প্রকৃতপক্ষে মানুষের কল্যাণে কাজ করতে পারে।
তিনি আরো জানান, দেশের বিভিন্ন জেলার বন্যার পানি যে ছয়টি জেলার নদী দিয়ে প্রবাহিত হবে সেগুলোর মধ্যে চাঁদপুর একটি। এ কারণে আমাদের আরো বেশি সচেতন থাকতে হবে। তিনি বলেন, পরিষদের সব স্ট্যান্ডিং কমিটিকে আমরা ক্রমান্বয়ে শক্তিশালী করবো এবং এই কমিটিগুলো যাতে প্রকৃতপক্ষে স্বচ্ছতা ও জবাবদিহিতা চর্চার মাধ্যমে অর্পিত দায়িত্ব পালন করতে পারে সেবিষয়ে পদক্ষেপ নেয়া হবে।
সনাক-চাঁদপুরের স্থানীয় সরকার বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক ও সনাক-এর সহ-সভাপতি মো. আব্দুল মালেক বলেন, সনাক-চাঁদপুর দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন পরিচালনার ক্ষেত্রে এই ইউনিয়ন পরিষদে বিগত প্রায় পাঁচ বছর যাবৎ কাজ করে যাচ্ছে। ইউনিয়নের সমাজকল্যাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি একটি গুরুত্বপূর্ণ কমিটি। এই কমিটিকে আরও শক্তিশালী করার জন্য তিনি পরিষদের প্রতি আহ্বান জানান।
তিনি বলেন, ইউনিয়ন পরিষদের কার্যক্রমকে আরও ত্বরান্বিত করতে স্ট্যান্ডিং কমিটিসমূহের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। তাই তিনি স্ট্যান্ডিং কমিটিগুলোকে আরও শক্তিশালীকরণের জন্য পরিষদের প্রতি আহ্বান জানান।
বিগত সভার কার্যবিবরণী পাঠ ও ইউনিয়ন পরিষদের সেবায় স্বচ্ছতা-জবাবদিহিতা এবং জনঅংশগ্রহণ বৃদ্ধিতে সনাক-এর সফল উদ্যোগ ও ইতিবাচক অর্জন বিষয়ে বক্তব্য রাখেন টিআইবি’র এরিয়া ম্যানেজার মো. মাসুদ রানা।
সভায় বক্তব্য রাখেন পরিষদের সচিব মহিবুবুল আহসান ও ইউনিয়ন সমাজকল্যাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক স্টান্ডিং কমিটির সভাপতি মো. মোশরফ হোসেন।
সভায় ইউনিয়ন পরিষদের কার্যক্রমে শুদ্ধাচার চর্চা, ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক কমিটিসহ সকল স্টান্ডিং কমিটির নিয়মিত সভা আয়োজন, বিভিন্ন কার্যক্রমে নারী ও অনগ্রসর জনগোষ্ঠীর অংশগ্রহণ ও মতামত প্রদান বিষয়ে উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়।
সভায় উপস্থিত ছিলেন ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক কমিটির সদস্য মো. জাহাঙ্গীর খান, ইউপি সদস্য মো. মনির হোসেন, ইউনিয়নের হিসাব সহকারী আছমা আক্তার, ইয়েস সদস্য মেহেদী হাসান নবীন, টিআইবি’র রাজন চন্দ্র দে ও বিমল চন্দ্র দেসহ পরিষদের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

২৩ জুলাই, ২০১৯।