মতলব উত্তরে এইচএসসি ও আলিম পরীক্ষা শুরু


নকলমুক্ত পরিবেশে

মতলব উত্তর ব্যুরো
২০১৯ সালের এইচএসসি ও আলিম পরীক্ষা গতকাল সোমবার সকাল ১০টায় শুরু হয়। এইচএসসি পরীক্ষার ৪টি কেন্দ্রে ১ হাজার ৭৩৪ জন ও মাদরাসার একটি কেন্দ্রে আলিম পরীক্ষায় ১শ’ ২৮জন পরীক্ষার্থী রয়েছে। গতকাল সোমবার প্রথমদিনে বাংলা প্রথম পত্র (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হয়।
ছেংগারচর সরকারি ডিগ্রি কলেজ কেন্দ্রে ৬২৬ জন, নাউরী আদর্শ ডিগ্রি কলেজ কেন্দ্রে ৩২৬ জন, সুজাতপুর ডিগ্রি কলেজ কেন্দ্রে ১৬০জন, নিশ্চিন্তপুর কলেজ কেন্দ্রে ৫২২জন ও ফরাজীকান্দি ওয়েসিয়া কামিল মাদরাসা কেন্দ্রে ১২৮জন।
সকালে মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার ছেংগারচর সরকারি ডিগ্রি কলেজের ভেন্যু কেন্দ্র ছেংগারচর মডেল সরকরি উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেন। প্রতিটি কেন্দ্রে প্রত্যেকটি কক্ষে সিসি ক্যামরা দ্বারা নিয়ন্ত্রিত রয়েছে।
এ সময় তিনি বলেন, এইচএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠুু ও সুন্দরভাবে পরিচালনার ক্ষেত্রে আমাদের অনেক দায়িত্ব পালন করতে হবে। নিজেরা সর্বদা সতর্ক থাকতে হবে। ফেইজবুক ব্যবহার আপাতত বন্ধ রাখতে হবে। প্রশ্ন ফাঁসে যারা গুজব ছড়ায় তাদেরকে সনাক্ত করে আইন নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের হাতে তুলে দিতে হবে। তাহলেই প্রশ্ন ফাঁসের বিষয়টিতে গুজব ছড়াবে না। পরীক্ষা শুরুর পূর্বে প্রত্যেক এলাকার আশেপাশের ফটোকপি ও কম্পিউটার দোকানে আইন-শৃঙ্খলা বাহিনীর মাধ্যমে নজরদারি রাখার জন্যে শিক্ষকদের প্রতি আহবান জানান।
তিনি আরো বলেন, পরীক্ষা শুরুর আধা ঘণ্টা পূর্ব থেকে পরীক্ষা শেষ হওয়ার পর্যন্ত কোনো অপরিচিত ব্যক্তি ও দায়িত্ব পালন ছাড়া যে কোন ব্যক্তিকে কেন্দ্রের ভেতর পাওয়া গেলে তাকে আটক করে আইন নিয়ন্ত্রণকারী সংস্থার কাছে তুলে দিতে হবে। পরীক্ষার হলে পরীক্ষার্থী-শিক্ষক কেউই মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না।
এ সময় কেন্দ্র সচিব ও ছেংগারচর সরকারি ডিগ্রি কলেজের অধ্যক্ষ এসএম আবুল বাশার, উপাধ্যক্ষ হোছাইন মো. ইয়াছিন ও ভারপ্রাপ্ত কর্মকর্তারা উপস্থিত ছিলেন।