মতলব উত্তরে কৃষি শুমারি কর্মশালার উদ্বোধন


মতলব উত্তর ব্যুরো
মতলব উত্তর উপজেলা পরিসংখ্যান অফিসের উদ্যোগে কৃষি (শস্য, মৎস্য ও প্রাণিসম্পদ) শুমারির মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহ কার্যক্রম সম্পন্ন করার লক্ষ্যে গণনাকারী ও সুপারভাইজারদের ৩ দিনের প্রশিক্ষণ কর্মশালা গতকাল বৃহস্পতিবার সকালে উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস।
উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তারের সভাপতিত্বে ও পরিসংখ্যান অফিসার সায়েদুল আলমের পরিচালনায় উপজেলা পরিষদ মিলনায়তনে প্রশিক্ষণ কর্মশালায় বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা মো. সালাউদ্দিন, মতলব উত্তর থানার পরিদর্শক (তদন্ত) মুরশেদুল আলম ভূঁইয়া, উপজেলা সমাজসেবা কর্মকর্তা রুহুল আমিন, যুব উন্নয়ন অফিসার তারিক মাহমুদ হোসেন, ছেংগারচর পৌরসভার প্যানেল মেয়র বোরহান উদ্দিন, উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম-আহ্বায়ক মিরাজ খালিদ প্রমুখ।
কর্মশালায় জানানো হয়, এ শুমারির মাধ্যমে শস্য, মৎস্য, প্রাণিসম্পদসহ পোল্টি সাব-সেক্টরে ও বড় পরিসরে পর্যায়ক্রমিক পরিসংখ্যান তৈরি করা হবে। এছাড়া, কৃষি খাতের কাঠামোগত পরিবর্তন সংক্রান্ত উপাত্ত দেয়া, ভূমি ব্যবহার, চাষের প্রকার ও ফসল বৈচিত্রের পরিসংখ্যান দেওয়া, সেচ, কৃষি উপকরণ ও যন্ত্রপাতি সম্পর্কিত উপাত্ত দেয়া। তালিকায় মোট পরিচালনাধীন জমির পরিমাণ, হাঁস, মুরগী, গরু, ছাগল ও মহিষ ইত্যাদির সংখ্যা এবং খানা মৎস্য চাষ ও মৎস্য শিকারে জড়িত কি না এ বিষয়ক তথ্য থাকবে। ৩৪৫ কোটি টাকা ব্যয়ের এ প্রকল্পের কাজ চলতি বছর শুরু হয়ে ২০২০ সালের ডিসেম্বরে শেষ হবে। দেশে সর্বশেষ ২০০৮ সালে কৃষি শুমারি হয়েছে। এর আগে ১৯৬০, ১৯৭৭, ১৯৮৩-৮৪ এবং ১৯৯৬ সালে এ বিষয়ক শুমারি অনুষ্ঠিত হয়।