সনাক-চাঁদপুরের আয়োজনে ‘তথ্য অধিকার সপ্তাহ’ পালন

তথ্য অধিকার আইন বাস্তবায়নের জন্যে জনগণের অংশগ্রহণ জরুরি
……উপাধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাস

প্রেস বিজ্ঞপ্তি
‘তথ্যের গোপনীয়তা দুর্নীতি বাড়ায়, তথ্য অধিকার আইনের কার্যকর বাস্তবায়ন চাই’ এই শ্লোগান নিয়ে তথ্য অধিকার আইন, ২০০৯ এর ব্যাপক প্রচারণা এবং আইনটির যথাযথ ব্যবহারের সক্ষমতা তৈরি ও ব্যক্তিগতভাবে আইনটির প্রয়োগ ত্বরান্বিতকরণে উৎসাহী করার লক্ষ্যে টিআইবি’র উদ্যোগে সনাক-চাঁদপুরের ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যবৃন্দের অংশগ্রহণে তথ্য অধিকার সপ্তাহ পালন উপলক্ষে চাঁদপুর সরকারি কলেজে তথ্য অধিকার আইন সম্পর্কে ধারণা প্রদান, তথ্য পাওয়ার আবেদন ফরম পূরণ,তথ্য ও পরামর্শ ডেস্ক স্থাপন ও কুইজ, বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর সরকারি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাস।
তথ্য অধিকার আইনের উদ্দেশ্য-তথ্য অধিকার আইন, ২০০৯ সম্পর্কে তরুণ, শিক্ষার্থীসহ সাধারণ জনগণকে ওরিয়েন্টশন/ধারণা প্রদান এবং তথ্য অধিকার আইনের প্রচার, আগ্রহীদের তথ্য পাওয়ার জন্য আবেদন ফরম পূরণ ও আপীল করার প্রক্রিয়া হাতে-কলমে শেখানো এবং প্রযোজ্য ক্ষেত্রে আবেদন প্রক্রিয়ায় সহায়তা করার মাধ্যমে আইনটির যথাযথ ব্যবহারের সক্ষমতা তৈরি এবং ব্যক্তিগতভাবে আইনটির প্রয়োগ ত্বরান্বিত করতে উৎসাহী করা এবং তরুণ, শিক্ষার্থীসহ সাধারণ জনগণের মধ্যে তথ্য চেয়ে আবেদন করার প্রবণতা বৃদ্ধি করা।
প্রধান অতিথি বলেন, উন্নয়ন হলো একটি আপেক্ষিক ব্যাপার। আমাদের উন্নয়নের লক্ষ্যে পৌঁছাতে হলে অবশ্যই প্রযুক্তির উপর নির্ভর করতে হবে। সেক্ষেত্রে তথ্য অধিকার আইন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। আমাদের মধ্যে সচেতনতার অভাব রয়েছে। তথ্য অধিকার আইনের বাস্তবায়ন ও দুর্নীতির বিরুদ্ধে আমাদের আরও সচেতন হতে হবে। একজন ব্যক্তিকে তার অধিকার সম্পর্কে সচেতন থাকা খুবই জরুরি। আমরা আমাদের মৌলিক অধিকারগুলো সম্পর্কে অনেকেই জানি না। টিআইবি ও সনাকের ‘তথ্য অধিকার সপ্তাহ’ পালনের যে সিদ্ধান্ত তা খুবই ভালো একটি উদ্যোগ। কারণ তথ্য অধিকার আইন সম্পর্কে আমরা জানতে পারলে বহু হয়রানী থেকে মুক্তি পাবো। তাই তথ্য অধিকার আইন সম্পর্কে আমাদের সবাইকে ওয়াকিবহাল ও সচেতন হতে হবে।
তিনি বলেন, উন্নত দেশগুলোতে কেউ না জেনে কিছুই করে না। প্রতিটি মানুষ তথ্য জেনে তারপর লক্ষ্যের দিকে অগ্রসর হয়। আমরা যদি সচেতন না হই দুর্নীতি প্রতিরোধ ও দেশের উন্নয়ন সম্ভব হবে না। তাই আমাদের প্রত্যেককে তথ্য অধিকার আইন সম্পর্কে জানতে হবে এবং দুর্নীতির বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।
তিন দিনব্যপী অনুষ্ঠানমালার প্রথম দিনে গতকাল বেলা ১২টা থেকে চাঁদপুর সরকারি কলেজে তথ্য অধিকার আইন সম্পর্কে ধারণা প্রদান, তথ্য পাওয়ার আবেদন ফরম পূরণ, তথ্য ও পরামর্শ ডেস্ক স্থাপন, কুইজ ও বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। টিআইবি’র এরিয়া ম্যানেজার মো. মাসুদ রানা তথ্য অধিকার আইন সম্পর্কে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে সবাইকে ধারণা প্রদান করেন। অনুষ্ঠানে দুই শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। উপস্থিত সবাই চাঁদপুরের বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে তথ্য চেয়ে আবেদন করে যা পরবর্তীতে বিভিন্ন দপ্তরে পৌঁছে দেয়া হবে।
এরপর ‘দুর্নীতি প্রতিরোধে তথ্য অধিকার আইনের ভূমিকা সর্বাধিক’ শীর্ষক বিতর্ক প্রতিযোগিতা ও তথ্য অধিকার বিষয়ক কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিতর্ক প্রতিযোগিতার পক্ষ দলে আল-আমিন একাডেমি স্কুল এন্ড কলেজ এবং বিপক্ষ দলে চাঁদপুর সরাকারি কলেজ অংশ নেয়। অত্যন্ত প্রাণবন্ত এই বিতর্কে চাঁদপুর সরকারি কলেজ জয়লাভ করে।
বিতর্কে বিচারক হিসেবে ছিলেন সনাকের সহ-সভাপতি মো. আব্দুল মালেক, সিকেডিএফ সদর উপজেলা কমিটির সভাপতি মাসুদুর রহমান ও টিআইবি’র এরিয়া ম্যানেজার মো. মাসুদ রানা। মডারেটর হিসেবে দায়িত্ব পালন করেন ইয়েস সদস্য রত্না আক্তার।
পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সনাক সদস্য ডা. পীযুষ কান্তি বড়ুয়া, চাঁদপুর সরকারি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মো. সাইদুজ্জামান, সনাক-এর ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস্ সদস্যবৃন্দ, টিআইবি’র কর্মীবৃন্দ ও চাঁদপুর সরকারি কলেজের শিক্ষার্থীবৃন্দ।

২৪ জুলাই, ২০১৯।