হাজীগঞ্জে ৪৮তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন


প্রতিযোগিতা ও প্রতিদ্বন্দ্বিতা থাকবে, প্রতিহিংসা নয়…………মেজর অব. রফিকুল ইসলাম বীরউত্তম এমপি

মোহাম্মদ হাবীব উল্যাহ্
হাজীগঞ্জে ৪৮তম গ্রীষ্মকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন চাঁদপুর-৫ (হাজীগঞ্জ-শাহরাস্তি) আসনের সংসদ সদস্য মেজর অব. রফিকুল ইসলাম বীরউত্তম। গত শনিবার বিকালে হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাই স্কুল এন্ড কলেজ মাঠে বর্ণাঢ্য এক অনুষ্ঠানের মধ্য দিয়ে উপজেলা পর্যায়ে এ প্রতিযোগিতার উদ্বোধন করেন তিনি।
উপজেলা স্কুল ও মাদ্রাসা ক্রীড়া সমিতির আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেজর অব. রফিকুল ইসলাম বীরউত্তম বলেন, শিক্ষার্থীদের শুধু পড়ালেখা করলেই হবে না। পড়ালেখার পাশাপাশি খেলাধুলা ও সাংস্কৃতিতে অংশগ্রহণ থাকতে হবে। এতে তাদের শারীরিক ও মানসিক বিকাশ ঘটবে এবং তাদের মনে প্রতিযোগিতা ও প্রতিদ্বন্দ্বিতার মনোভাব সৃষ্টি করবে।
তিনি বলেন, এ প্রতিযোগিতা ও প্রতিদ্বন্দ্বিতার ফলে তারা (শিক্ষার্থীরা) নিজেদের সব রকমের পরিস্থিতির মোকাবেলা করতে শিখবে এবং ব্যর্থতা বা পরাজয়ের মাধ্যমে ভবিষ্যতে বিজয়ের পথে এগিয়ে যাবে। সেজন্য সরকার শিক্ষার্থীদের জন্য জাতীয় ও আন্তর্জাতিক দিবসগুলো উদযাপন, মেধা অন্বেষণ, ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতাসহ বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছে। সব কর্মসূচিতেই শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। তবে মনে রাখতে হবে, আমাদের মাঝে প্রতিযোগিতা ও প্রতিদ্বন্দ্বিতা থাকবে, কিন্তু প্রতিহিংসা নয়।
উপজেলা চেয়ারম্যান গাজী মাইনুদ্দিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পৌর মেয়র আ.স.ম মাহবুব-উল আলম লিপন, উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশাখী বড়–য়া, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান মিন্টু, হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাইস্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. আবু ছাইদ প্রমুখ।
প্রভাষক জাহিদ হাসানের উপস্থাপনায় অনুষ্ঠানের শুরুতেই কোরআন তেলাওয়াত করেন শিক্ষক নাজমুস শাহাদাত এবং গীতা পাঠ করেন শিক্ষক লিপি রানী দে। এরপর উদ্বোধনী সংগীত ও দেশাত্মবোধক গান এবং নৃত্য পরিবেশন করেন হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাইস্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা। এরপর বেলুন উড়িয়ে খেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন অতিথিবৃন্দ।
উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ অধ্যাপক আবদুর রশিদ মজুমদার, জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ রোটা. আহসান হাবিব অরুন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ হেলাল উদ্দিন মিয়াজী, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ সৈয়দ আহম্মদ খসরু, উপজেলা একাডেমিক সুপারভাইজার সুর্ণিমল দেউড়ী, উপজেলা সহকারী মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. জাকির হোসেন প্রমুখ।
এ সময় উপস্থিত ছিলেন ইউপি চেয়ারম্যান আলহাজ আব্দুল হাদী, মাহফুজুর রহমান ইউসুফ পাটওয়ারী, আলহাজ সফিকুল ইসলাম মীর, রফিকুল ইসলাম, পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহসান উল্যাহ্ মৃধা, উপজেলা যুবলীগের আহ্বায়ক মাসুদ ইকবাল, যুগ্ম-আহ্বায়ক জাকির হোসেন সোহেল, পৌর যুবলীগের আহ্বায়ক হায়দার পারভেজ সুজন, যুগ্ম আহ্বায়ক তাজুল ইসলাম, উপজেলা ছাত্রলীগের সভাপতি এবায়েদুর রহমান খোকন বলি, সাধারণ সম্পাদক আবু ইউছুফ গাজী মহন, পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদী হাছান রাব্বিসহ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ এবং অঙ্গ-সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।
এছাড়া উপজেলার সব শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল, কলেজ ও মাদরাসা) অধ্যক্ষ, প্রধান শিক্ষকসহ অন্যান্য শিক্ষক, জাতীয় ও স্থানীয় পত্রিকার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, উদ্বোধনী ফুটবল খেলায় বালক (ছাত্র) দল বাকিলা ফাজিল মাদরাসা ও মাদরাসায়ে আবেদীয়া মোজাদ্দেদীয়া এবং বালিকা (ছাত্রী) দল হাজীগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় ও বেলচোঁ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

০৯ সেপ্টেম্বর, ২০১৯।