২৯ মার্চ চাঁদপুর পৌরসভা নির্বাচন


স্টাফ রিপোর্টার
চাঁদপুর পৌরসভা নির্বাচন আগামি ২৯ মার্চ অনুষ্ঠিত হবে। গতকাল রোববার ঢাকায় নির্বাচন ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে চট্টগ্রাম সিটি কর্পোরেশনসহ চাঁদপুর পৌরসভার ভোটের তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশন সচিব মো. আলমগীর।
চাঁদপুর জেলা নির্বাচন কর্মকর্তা মো. হেলাল উদ্দিন বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন এর যে টাইম সিডিউল দেয়া হয়েছে। একই তারিখে চাঁদপুর পৌরসভা নির্বাচন হবে। ইভিএম পদ্ধতি নির্বাচন হবে এবং আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে।
ঘোষিত তফসিল অনুযায়ী জানা যায়, মনোনয়ন দাখিলের শেষ সময় ২৭ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র বাছাই ১ মার্চ, আপিল ২ থেকে ৪ মার্চ, প্রার্থিতা প্রত্যাহার ৮ মার্চ, প্রতীক বরাদ্দ হবে ৯ মার্চ। আর ভোটগ্রহণ হবে ২৯ মার্চ।
জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, চাঁদপুর পৌরসভায় হালনাগাদ পর্যন্ত ভোটার সংখ্যা ১ লাখ ১৬ হাজার ১২২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫৯ হাজার ১৬১ জন ও নারী ভোটার ৫৬ হাজার ৯৬১জন। তবে নির্বাচন পর্যন্ত এই সংখ্যা হালনাগাদের কারণে আরো বাড়তে পারে।
এর আগে ২০১৫ সালের ২৯ মার্চ চাঁদপুর পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন মোট ১শ’ ২৩ জন প্রার্থী। এর মধ্যে মেয়র পদে ২ জন, সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ৯৪ জন এবং সংরক্ষিত ৫টি ওয়ার্ডে নারী কাউন্সিলর পদে ২৭ জন।
নির্বাচনে মোবাইল প্রতীক নিয়ে নাছির উদ্দিন আহমেদ পেয়েছেন সর্বমোট ৪৭ হাজার ১শ’ ৮ ভোট পান। অপরদিকে পানির জগ প্রতীক নিয়ে তার অপর প্রতিদ্বন্দ্বী সাবেক চেয়ারম্যান সফিকুর রহমান ভূঁইয়া পেয়েছেন ১৬ হাজার ৯৭ ভোট।
২০১৫ সালে নির্বাচনের সময় পৌরসভার ১৫টি ওয়ার্ডের মোট ভোটার ছিলো ১ লাখ ১ হাজার ১শ’ ২২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ছিলো ৫১ হাজার ৩শ ৪০ ও নারী ভোটার ৪৯ হাজার ৭শ’ ৮২ জন। ১৫টি ওয়ার্ডের জন্য মোট ভোট কেন্দ্র ছিলো ৪৯টি আর ভোট বুথ (কক্ষ) ৩শ’ ৪৫টি।