কচুয়ায় শিক্ষার্থীদের খোলা আকাশের নিচে পাঠদান


আহসান হাবীব সুমন
কচুয়ায় উপজেলা নির্বাহী অফিসারের হস্তক্ষেপে কোমলমতি শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম ব্যবস্থার উন্নয়ন হয়েছে। উপজেলার গোহট দক্ষিণ ইউনিয়নের গোবিন্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন জরাজীর্ণ হওয়ায় খোলা আকাশের নিচে চলছিলো শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম। বিভিন্ন ইলেক্ট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ায় খোলা আকাশের নিচে কোমলমতি শিক্ষার্থীদের পাঠদান শিরোনামে সংবাদ প্রকাশের পর গতকাল সোমবার সকালে কচুয়া উপজেলা নির্বাহী অফিসার নীলিমা আফরোজ সরজমিনে বিদ্যালয়টি পরিদর্শন করেন।
তিনি খোলা আকাশের নিচে কোমলমতি শিক্ষার্থীদের পাঠদান বন্ধ করে সাময়িকভাবে একটি টিনশেড ঘর নির্মাণ করে পাঠদান কার্যক্রম চালিয়ে যাবার নির্দেশ প্রদান করেন। ঘর নির্মাণের জন্যে জেলা প্রশাসকের তহবিল থেকে টিন বরাদ্দ প্রদানের ঘোষণা করেন। তিনি অগ্রাধিকার ভিত্তিতে স্কুল ভবনের টেন্ডার করে নতুন ভবন নির্মানের আশ্বাসও প্রদান করেন।
এ সময় উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার এএইচএম শাহরিয়ার রসুল, সহকারী শিক্ষা অফিসার মনির হোসেন, বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি জহিরুল ইসলাম, প্রধান শিক্ষক শাহীনুর আক্তার প্রমুখ।
উল্লেখ্য, কচুয়ায় উপজেলার গোবিন্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়েরে জরাজীর্ণ একটি ভবনের বিভিন্ন অংশের আস্তর, ছাদের মধ্যখানের ভীম ও পিলারে আস্তর খসে পড়েছে। অন্য ভবনের দু’টি কক্ষের একটিতে অফিস ও অন্যটিতে পাঠদান কার্যক্রম পরিচালনা করা হয়। পরিচালনা পর্ষদ ঝুঁকিপূর্ণ মনে করে ওই ভবনের বাইরে বিদ্যালয়ের মাঠে খোলা আকাশের নিচে শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম চালিয়ে আসছিল।

নিউজের সাথে ছবি – ০৪

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আজ চাঁদপুর আসছেন
স্টাফ রিপোর্টার
আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি আজ চাঁদপুর আসছেন। তিনি আজ মঙ্গলবার বিকেল ৩টায় ঢাকা থেকে কোস্টগার্ডের বোডযোগে চাঁদপুরের উদ্দেশে যাত্রা করবেন।
বিকেল সাড়ে ৪টায় চাঁদপুর সার্কিট হাউজে গার্ড অব অনার গ্রহণ করবেন। বিকেল ৫টায় চাঁদপুর সদর উপজেলার জেলেদের মাঝে খাদ্য উপকরণ বিতরণ করবেন। সন্ধ্যা ৬টায় উপজেলা আওয়ামী লীগের যৌথ সভায় যোগদান করবেন।
আগামিকাল বুধবার ভোর ৬টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি চাঁদপুর থেকে ঢাকার উদ্দেশে রওয়ানা হবেন।