মতলব উত্তরে আবারো শৈত্যপ্রবাহে জবুথবু জনজীবন


মনিরুল ইসলাম মনির
সামান্য বিরতি দিয়ে মতলব উত্তরের ওপর দিয়ে আবারও মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। তাই কনকনে শীতের সঙ্গে উত্তরের ঠান্ডা বাতাসে বিপর্যস্ত জনজীবন। সকালে ঘন কুয়াশার চাদর ভেদ করে ভোরের সূর্যের দেখা মিলছে ঠিকই কিন্তু সেই সূর্যের সেই উত্তাপ রোববার মতলব উত্তর উপজেলার শীতার্ত মানুষের শরীরে উষ্ণতা ছড়াতে পারেনি।
ঘন কুয়াশার সঙ্গে পাল্লা দিয়ে বইছে হিমালয় থেকে বয়ে আসা হিমেল হাওয়া। এতে বাতাস ও শীতে জবুথবু হয়ে পড়েছে উপজেলার জনজীবন। শৈত্যপ্রবাহের দাপটে বেড়েছে মানুষের দুর্ভোগ। তবে সব থেকে বেশি দুর্ভোগে খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষেরা। সকালের দিকে ঠন্ডা বাতাস ছিলো না। ছিলো ঘনকুয়াশা। তবে বেলা গড়িয়ে সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে আবারও বইছে হিম বাতাস। এতে শীতবস্ত্রের অভাবে চরম কষ্টে রাত-যাপন করছেন ছিন্নমূল মানুষগুলো। অনেকে খড়খুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। প্রতিদিন সন্ধ্যা নামার পর ফাঁকা হয়ে যাচ্ছে বেশিরভাগ দোকানপাট ও হাট-বাজার।
এদিকে ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে অনেকেই ভর্তি হচ্ছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। সরকারি হাসপাতাল ও প্রাইভেট ক্লিনিকগুলোতে ঠান্ডাজনিত রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। বিশেষ করে নবজাতক শিশু এবং বয়স্ক মানুষ ঠান্ডাজনিত বিভিন্ন রোগে বেশি আক্রান্ত হচ্ছেন।
মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. মেহেদী হাসান জানান, তীব্র শীতের ফলে অনেক নবজাতক ও বয়স্ক লোক নিউমোনিয়াসহ ঠান্ডাজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। এছাড়া হাসপাতালের ইনডোর ও আউটডোরে শ্বাসকষ্ট, হৃদরোগ, কোল্ড ডায়রিয়াসহ ঠান্ডাজনিত বিভিন্ন রোগে আক্রান্ত রোগীরা চিকিৎসা নিতে আসছেন।