লসএঞ্জেলেসে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন


স্টাফ রিপোর্টার
গত রোববার বাংলাদেশ আওয়ামী লীগ ক্যালিফোর্নিয়া শাখা কর্তৃক আয়োজিত বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয় লসএঞ্জেলেস বাংলাদেশ একাডেমীতে। এতে সভাপতিত্ব করেন ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী লীগের সভাপতি তৌফিক ছোলেমান খান তুহিন। সাংগঠনিক সম্পাদক জামাল হুসাইন ও যুগ্ম-সাধারণ সম্পাদক জামিউল ইসলাম বেলালের পরিচালনা উপস্থিত ছিলেন ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী যুবলীগ, ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, ক্যালিফোর্নিয়া স্টেট মহিলা লীগ ও লস এঞ্জেলেস সিটি আওয়ামী যুবলীগের নেতৃবৃন্দ।
আলোচনা সভায় বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা কাজী আবুল ফাত্তাহ, মুক্তিযোদ্ধা তাহের হোসেন, বাংলাদেশ আওয়ামী লীগ ক্যালিফোর্নিয়া শাখার প্রথম সভাপতি হাবিব আহমেদ টিয়া, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ফারুক খান, বাংলাদেশ আওয়ামী লীগ ক্যালিফোর্নিয়া শাখার বর্তমান সিনিয়র সহ-সভাপতি আব্দুল খালেক, সহ-সভাপতি সিদ্দিকুর রহমান, সাধারণ সম্পাদক জহির আহমেদ পান্না, ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী যুবলীগের সভাপতি সুবর্ন নন্দী তাপস, ক্যালিফোর্নিয়া স্টেট স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শাহআলম চৌধুরী, ক্যালিফোর্নিয়া স্টেট মহিলা লীগের ভারপ্রাপ্ত সভাপতি হাসিনা বানু, লসএঞ্জেলেস সিটি আওয়ামী যুবলীগের সভাপতি আলমগীর হোসেন, ক্যালিফোর্নিয়া স্টেট স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আমির হোসেন, ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী যুবলীগের সাংগঠনিক সম্পাদক শ্যামল মজুমদার, সাংস্কৃতিক সম্পাদক শায়লা রুমি, লসএঞ্জেলেস সিটি যুবলীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান ইমরান প্রমুখ।
উপস্থিত ছিলেন ক্যালিফোর্নিয়া আওয়ামী যুবলীগের উপদেষ্টা ও আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক তৌহিদুজ্জামান খান, যুবলীগ নেতা বাবু ভুইয়া, অসীম কুমার দাম, আবদুল্লাহ আল মামুন প্রমুখ।
ক্যালিফোর্নিয়া আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শাহআলম খান চৌধুরী বলেন, ক্যালিফোর্নিয়াতে বাংলাদেশ আওয়ামী লীগ ক্যালিফোর্নিয়া শাখা সব অংগ সংগঠনকে নিয়ে কতটা সাংগঠনিকভাবে সংগঠিত তা আজকের আলোচনা সভা দেখলেই বোঝা যায়। তিনি আরও বলেন, ক্যালিফোর্নিয়াতে একমাত্র স্বেচ্ছাসেবক লীগ ও যুবলীগই সাংগঠনিক নিয়ম মেনে বাংলাদেশের কেন্দ্রীয় নেতৃবৃন্দের পরামর্শে দল পরিচালিত করেন।
ক্যালিফোর্নিয়া স্টেট যুবলীগের সভাপতি তাপস নন্দী বলেন, সবাই মিলে বাংলাদেশকে ঘুষ ও দুর্নীতি মুক্ত রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করা যাতে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাকে উন্নত দেশে পরিণত করতে পারেন।
বাংলাদেশ আওয়ামী লীগ ক্যালিফোর্নিয়া শাখার নির্বাচিত সভাপতি ও সভার সভাপতি তৌফিক ছোলেমান খান তুহিন তার বক্তব্যের প্রথমেই আলোচনা সভায় উপস্থিত সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান এবং বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন ও সৈয়দ আশরাফুল ইসলামের উপর স্মৃতিচারণ করেন।
এক পর্যায়ে তিনি ক্যালিফোর্নিয়া আওয়ামী পরিবারের সাংগঠনিক কথা বলতে গিয়ে বাংলাদেশ আওয়ামী লীগ ক্যালিফোর্নিয়া শাখার অনেক পরে গঠিত ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী লীগের মেয়াদোত্তীর্ণ অবৈধ কমিটির হাতে গোনা কয়েকজন নব্য আওয়ামী লীগ দাবিকৃতদের উদ্দেশ্যে বলেন, যদি তারা অবৈধ কমিটি ভেঙে দিয়ে সাংগঠনিক নিয়ম-কানুন মেনে সবাইকে নিয়ে নির্বাচনের মাধ্যমে নতুন কমিটি গঠন ও একসাথে কাজ করার আগ্রহ প্রকাশ করেন এবং তিনি বলেন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সিনিয়র নেতৃবৃন্দের সাথে তিনি এ বিষয়ে কথা বলেছেন।
সভায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও দোয়া মাহফিল পরিচালনা করেন মোহাম্মদ শাহীন।