হাজীগঞ্জে জাতীয় মৎস্য সপ্তাহের সমাপনী

শ্রেষ্ঠ রেণু, পোনা ও মাছ উৎপাদনকারীর মাঝে পুরস্কার বিতরণ

মোহাম্মদ হাবীব উল্যাহ্

জাতীয় মৎস্য সপ্তাহের শেষ দিনে হাজীগঞ্জে মূল্যায়ন সভা এবং সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে শ্রেষ্ঠ রেণু উৎপাদন, পোনা উৎপাদন ও মাছ উৎপাদনকারীর মাঝে সনদপত্র ও পুরস্কার বিতরণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে উপজেলা ই-সেন্টারে আয়োজিত এক বর্ণাঢ্য অনুষ্ঠানে এ পুরস্কার বিতরণ করেন জাতীয় মৎস্য সপ্তাহ’১৯ উদযাপন কমিটির উপজেলা সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশাখী বড়ুয়া।
উপজেলা মৎস্য কর্মকর্তা মো. মাহমুদ মোস্তফার সার্বিক তত্ত্বাবধানে আয়োজিত অনুষ্ঠানে এ বছর শ্রেষ্ঠ রেণু উৎপাদনের পুরস্কার ও সদনপত্র অর্জন করেন স্বনির্ভর মৎস হ্যাচারীর স্বত্বাধিকারী নেপাল চন্দ্র দাস, শ্রেষ্ঠ পোনা উৎপাদনকারী দ্বীপ্তি মৎস্য খামারের স্বত্বাধিকারী ও প্রেসক্লাব সভাপতি মুন্সী মোহাম্মদ মনির এবং শ্রেষ্ঠ মাছ উৎপাদনকারী গাজী মৎস্য খামারের স্বত্বাধিকারী ডা. গাজী ফারুক হোসেন।
এর আগে গত ১৭ জুলাই ‘মৎস্য সেক্টরের সমৃদ্ধি, সুনীল অর্থনীতির অগ্রগতি’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহের (১৭-২৩ জুলাই) উদ্বোধন করা হয়। সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জিয়াউল ইসলাম চৌধুরী, মাছ চাষি ও রেণু উৎপাদনকারী মন্তাজ মিয়া প্রমুখ।
অনুষ্ঠান পরিচালনা করেন মৎস্য কার্যালয়ের ক্ষেত্র সহকারী মো. মাহবুবুর রহমান। এ সময় জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন কমিটির সদস্যবৃন্দ, সরকারি কর্মকর্তা, প্রেসক্লাব নেতৃবৃন্দ, মাছ চাষি, রেণু ও পোনা উৎপাদনকারীরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, জাতীয় মৎস্য সপ্তাহের প্রথম দিনে প্রেসক্লাব নেতৃবৃন্দ এবং জাতীয় ও স্থানীয় পত্রিকার প্রতিনিধিদের সাথে সাংবাদিক সম্মেলন, দ্বিতীয় দিনে বর্ণাঢ্য র‌্যালি, পোনা মাছ অবমুক্তকরণ, মাছ চাষি, মৎস্যজীবী, উদ্যোক্তা ও গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে আলোচনা সভার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে মৎস্য সপ্তাহের উদ্বোধন, তৃতীয় দিনে বর্তমান সরকারের সময়ে মৎস্য সেক্টরের অগ্রগতি বিষয়ে আলোচনা সভা ও প্রামাণ্য চিত্র প্রদর্শন, চতুর্থ দিনে ফরমালিন বিরোধী অভিযান এবং মৎস্য আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।
পঞ্চম দিনে স্কুল-কলেজে মাছ বিষয়ক আলোচনা/বিতর্ক প্রতিযোগিতা ও প্রামাণ্য চিত্র প্রদর্শন, ষষ্ঠ দিনে হাজীগঞ্জ বাজারে মাছ চাষ বিষয়ক ভিডিও চিত্র প্রদর্শন ও উদ্বুদ্ধকরণ সভা এবং সপ্তম দিনে অর্থাৎ শেষ দিনে জাতীয় মৎস্য সপ্তাহ মূল্যায়ন সভা, সমাপনী অনুষ্ঠান ও সফল মাছ চাষিদের মাঝে পুরস্কার বিতরণের মাধ্যমে জাতীয় মৎস্য সপ্তাহের সফল সমাপ্তি ঘটে।

২৪ জুলাই, ২০১৯।