হাজীগঞ্জে ৪০তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার পুরস্কার বিতরণ


হাজীগঞ্জ ডিগ্রি কলেজ স্টল প্রদর্শনীও অলিম্পিয়াডে প্রথম

মোহাম্মদ হাবীব উল্যাহ্
‘বিজ্ঞান ও প্রযুক্তি, অগ্রগতির মূলশক্তি’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে হাজীগঞ্জে ৪০তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা এবং ৪০তম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াডের পুরস্কার বিতরণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার বিকালে হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাই স্কুল এন্ড কলেজ ক্যাম্পাসে আয়োজিত অনুষ্ঠানে মেলায় প্রদশর্ণী উপস্থাপন ও অলিম্পিয়াডের কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার এবং ক্রেষ্ট বিতরণ করা হয়। এছাড়াও সবার জন্য শুভেচ্ছা স্মারক বিতরণ করা হয়।
মেলায় সিনিয়র গ্রুফে স্টল প্রর্দশণী এবং অলিম্পিয়াডে প্রথম স্থান অর্জনসহ অলিম্পিয়াডে ৫টির মধ্যে চারটি পুরস্কার লাভ করে হাজীগঞ্জ ডিগ্রি কলেজ। এছাড়াও সিনিয়র গ্রুফে স্টল প্রদর্শণী ও অলিম্পিয়াডে দ্বিতীয় স্থান অর্জন করে হাজীগঞ্জ মডেল সরকারি কলেজ।
জুনিয়র গ্রুপে স্টল প্রদর্শণীতে প্রথম স্থান অর্জন করে, হাজীগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, দ্বিতীয় আল কাউসার স্কুল ও তৃতীয় হাজীগঞ্জ আমিন মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় এবং অলিম্পিয়াডে প্রথম ও তৃতীয় স্থান অর্জন করে, হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাই স্কুল এন্ড কলেজ, দ্বিতীয় হাজীগঞ্জ আমিন মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়, চতুর্থ হাজীগঞ্জ আহমাদিয়া কামিল মাদ্রাসা ও পঞ্চম আল কাউসার স্কুল।
এর আগে মঙ্গলবার সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশাখী বড়–য়া মেলা ও অলিম্পিয়াডের উদ্বোধন করেন এবং স্টল পরিদর্শন করে মেলায় বিভিন্ন বিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীদের উপস্থাপনকৃত উদ্ভাবনী প্রদর্শনী পর্যবেক্ষণ করেন। উপজেলা প্রশাসনের আয়োজনে, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের তত্ত্বাবধানে এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্টপোষকতায় এ বিজ্ঞান ও প্রযুক্তি মেলা এবং বিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়।
বিকালে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) জিয়াউল ইসলাম চৌধুরী। এ সময় তিনি বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্দেশ্য হচ্ছে, প্রযুক্তির উন্নয়ন ঘটানো। এতে শিক্ষার্থীদের সৃষ্টিশীল ও মেধা বিকাশে সহযোগিতা করে। তাই আগামি দিনে সকল শিক্ষা প্রতিষ্ঠানকে বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় অংশ গ্রহণে উদ্বুদ্ধ করতে হবে।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান মিন্টু’র সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাই স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. আবু ছাইদ, উপজেলা একাডেমিক সুপারভাইজার সুর্ণিমল দেউড়ি।
অনুষ্ঠান পরিচালনা করেন, উপজেলা সহকারি মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. জাকির হোসেন। বক্তব্য শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ।
মেলার স্টল পরিদর্শন করেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. জুলফিকার আলীসহ অন্যান্য সরকারি কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক ও শিক্ষার্থীরা। উল্লেখ্য, মেলায় উপজেলার প্রায় ৬০টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের (কলেজ ও মাদ্রাসা) মধ্যে মাত্র ১৫টি প্রতিষ্ঠান অংশ গ্রহণ করে।