হাজীগঞ্জে ১ কোটি ২০ লাখ টাকার কারেন্ট জাল ও পলিথিন জব্দ

নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে কোস্টগার্ডের অভিযান


মোহাম্মদ হাবীব উল্যাহ্
হাজীগঞ্জে ১ কোটি ২০ লাখ টাকার নিষিদ্ধ কারেন্ট জাল ও ৪৫ হাজার টাকার নিষিদ্ধ পলিথিন জব্দ এবং শিমুল দেবনাথ ও মো. হাবিব নামের দু’জনকে ৩৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট জিয়াউল ইসলাম চৌধুরীর নেতৃত্বে জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট সামিউল ইসলাম ও উজ্জ্বল হাসান কোস্টগার্ডের এ অভিযান পরিচালনা করেন।
ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, কোস্টগার্ডের গোপন সংবাদের ভিত্তিতে হাজীগঞ্জ বাজারের কাপড়িয়া পট্টিতে (বণিক পট্টি) নিষিদ্ধ কারেন্ট জালের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে প্রদীপ স্টোরের গোডাউন থেকে প্রায় ৬ লাখ মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। যার আনুমানিক মূল্য ১ কোটি ২০ লাখ টাকা। এরপর পৌর হকার্স মার্কেটে নিলয় প্যাকেজিংয়ের গোডাউন থেকে প্রায় ৩শ’ কেজি নিষিদ্ধ পলিথিন জব্দ করা হয়। যার আনুমানিক মূল্য ৪৫ হাজার টাকা।
এ সময় প্রদীপ স্টোর থেকে শিমুল দেবনাথ ও নিলয় প্যাকেজিং থেকে মো. হাবিবসহ দু’জনকে আটক করা হয়। আটকরা ভ্রাম্যমাণ আদালতে তারা দোষ স্বীকার করায় আদালত শিমুল দেবনাথকে ১০ হাজার ও মো. হাবিবকে ২৫ হাজার টাকা নগদ জরিমানা করে। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে জব্দকৃত নিষিদ্ধ কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা হয় এবং নিষিদ্ধ পলিথিন জেলা পরিবেশ অধিদপ্তরকে বুঝিয়ে দেয়া হয়।
বিষয়টি নিশ্চিত করে চাঁদপুরস্থ কোস্টগার্ডের স্টেশন অফিসার আব্দুল মালেক জানান, গোপন সংবাদের ভিত্তিতে হাজীগঞ্জ বাজার থেকে ৬ লাখ মিটার নিষিদ্ধ কারেন্ট জাল ও ৩শ’ কেজি পলিথিন জব্দ এবং এ ঘটনায় ২ জনকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিকে কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস এবং পলিথিন জেলা পরিবেশ অধিদপ্তরকে বুঝিয়ে দেয়া হয়।
ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে হাজীগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আলহাজ আসফাকুল আলম চৌধুরীসহ ব্যবসায়ী নেতৃবৃন্দ এবং বিপুলসংখ্যক কোস্ট গার্ড সদস্য উপস্থিত ছিলেন।