৭ মার্চের ভাষণটি পড়ে তার মর্মার্থ অনুধাবন করা উচিত

ফরিদগঞ্জে ৭ মার্চের সভায় মুহম্মদ শফিকুর রহমান এমপি

dav

ফরিদগঞ্জ ব্যুরো
গত ৭ মার্চ দুপুরে ফরিদগঞ্জ উপজেলার গল্লাকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি ও গল্লাক আদর্শ ডিগ্রি কলেজের সভাপতি সাংবাদিক মুহম্মদ শফিকুর রহমান এমপি।
তিনি তার বক্তব্যে বলেন, ১৮ মিনিট ২০ সেকে-ে ১০৯৫ শব্দের মহাকাব্য রচনার মধ্যে দিয়ে জাতির পিতা পৃথিবীর ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ ভাষণ দিয়েছেন। ৭ মার্চ ভাষণের প্রতিটি লাইনে তিনি আমাদের যেই নির্দেশনা দিয়েছিলেন ৯ মাসের স্বাধীনতা যুদ্ধে আমরা সেভাবে কাজ করেছি বলেই আজ আমরা স্বাধীন দেশের নাগরিক। তাই আমাদের ছাত্র-শিক্ষকসহ সবাইকে সঠিকভাবে ৭ মার্চের ভাষণটি পড়ে তার মর্মার্থ অনুধাবন করা উচিত।
শিক্ষকদের উদ্দেশে তিনি বলেন, আপনারা যদি সঠিক ইতিহাসের কথা শিক্ষার্থীদের কাছে না বলেন তবে আপনারা জাতির কাছে কোন না কোন সময় জবাবদিহি করতে হবে। জাতির পিতার নেতৃত্বে দেশ স্বাধীন হয়েছে এবং তার সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা অর্থনৈতিক মুক্তি পথে রয়েছি। এ ধারা এগিয়ে নিতে হলে আমাদের একটি সুশিক্ষিত জাতি গড়ে তুলতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সঠিক শিক্ষা প্রদানের মাধ্যমে তার বাস্তবায়ন করতে হবে।
তিনি নিজের ইচ্ছের কথা তুলে ধরে বলেন, আমি নিজে ভাল কিনা তা বলতে পারি না, তবে আমি ভাল সমাজ গঠন করতে চাই। ফরিদগঞ্জ উপজেলাকে আদর্শ উপজেলা হিসেবে প্রতিষ্ঠিত করতে চাই। কোন অন্যায় প্রশ্রয় দেবো না, এমনকি অন্যায়ও করতে দেব না।
গল্লাক আদর্শ কলেজের আয়োজনে ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ খোরশেদ আলমের সভাপতিত্বে আলোচনা সভায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক আবুল কাশেম কণ্ট্রাক্টর, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. হারুনুর রশিদ সাগর, ফরিদগঞ্জ পৌর মেয়র মো. মাহফুজুল হক, গুপ্টি পূর্ব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল গনি বাবুল পাটওয়ারী, সাবেক চেয়ারম্যান জয়নাল আবেদীন, আওয়ামী লীগের কেন্দ্রিয় কমিটির ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক উপ-কমিটির সদস্য খাজে আহাম্মদ মজুমদার, গোবিন্দপুর দক্ষিণ ইউপির সাবেক চেয়ারম্যান খাজা আহাম্মদ ভূঁইয়া, পাইকপাড়া দক্ষিণ ইউপির সাবেক চেয়ারম্যান রমজান আলী খান।
সভার শুরুতে গল্লাক আদর্শ ডিগ্রি কলেজ গভর্নিং বডির সভাপতি নির্বাচিত হওয়ায় সংসদ সদস্য মুহম্মদ শফিকুর রহমানকে সংবর্ধনা দেয়া হয়।