হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদে ইতেকাফে ৩ শতাধিক মুসল্লি

সুষ্ঠু, সুন্দর ও নিরাপদ ব্যবস্থাপনায়

মোহাম্মদ হাবীব উল্যাহ্
পবিত্র মাহে রমজানের শেষ ১০ দিনের গুরুত্বপূর্ণ আমল হচ্ছে ইতিকাফ। ইতেকাফ একটি আরবি শব্দ। যার অর্থ হচ্ছে অবস্থান করা। মহান আল্লাাহ্ তায়ালাকে রাজি-খুশি করার নিয়তে একটি নির্দিষ্ট স্থানে ইবাদাত করার উদ্দেশ্যে অবস্থান করা, স্থির থাকা, আবদ্ধ হয়ে থাকাকে ইতেকাফ বলে। যিনি ইতেকাফ করেন তাকে মুতাকিফ বলে।
দেশের অন্যতম প্রাচীন ও ঐতিহ্যবাহী বড় মসজিদ হিসেবে খ্যাত হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদে বিগত বছরের মতো এবারো ইতেকাফে রয়েছেন প্রায় ৩ শতাধিক মুসুল্লী। এলাকাবাসীসহ যাদের অনেকেই উপজেলার বিভিন্ন প্রান্ত থেকে এসেছেন। হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদ কমপ্লেক্স কর্তৃপক্ষের সুষ্ঠু, সুন্দর ও নিরাপদ ব্যবস্থাপনার ফলে প্রতি বছরেই ইতিকাফকারীর সংখ্যা বাড়ছে।
ইতিকাফ বিষয়ে হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদের খতিব ও ইমাম মুফতি আব্দুর রউফ বলেন, ইতেকাফ শরিয়তসম্মত একটি আমল। যা পবিত্র কুরআন ও হাদিসে স্পষ্ট উল্লেখ রয়েছে। আমাদের প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.) এর প্রিয় সুন্নত। রোজা ফরজ হবার পর থেকেই হযরত মুহাম্মদ (সা.) ইতিকাফ করতেন।
তিনি বলেন, একটি মহল্লায় একজনও যদি ইতিকাফ না করে তবে ওই মহল্লার সবাই গুণাহগার হবে। আবার একজন করলেও সবাই গুণাহর হাত থেকে রক্ষা পাবেন। তিনি আরো বলেন, যারা ইতিকাফে অংশ নেন, তারা সৌভাগ্যবান। লাইলাতুল কদরের ফজিলত লাভ করতে পারেন।
এ ব্যাপারে মসজিদ কমপ্লেক্সের মোতওয়াল্লী ড. আলমগীর কবির পাটওয়ারী বলেন, যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে, সুষ্ঠ, সুন্দর এবং নিরাপদে মুসল্লিরা যাতে, ইতিকাফ, শবেবরাত, শবেকদর, জুমাতুল বিদা, ঈদুল ফিতর ও ঈদুল আজহাসহ সব ইবাদত করতে পারে, সেজন্য আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে থাকি। যার ফলে দিন দিন মসজিদে মুসল্লির সংখ্যা বাড়ছে।