কচুয়ায় ৫ হাজার তালগাছ রোপণ করবেন শাহজাহান শিশির


আহসান হাবীব সুমন
প্রাকৃতিক প্রতিকূলতা ও বজ্রপাত থেকে মানুষ রক্ষা পেতে কচুয়ায় ৫ হাজার তাল গাছের চারা রোপণের সিদ্ধান্ত নিয়েছেন কচুয়া উপজেলার পরিষদের চেয়ারম্যান মো. শাহজাহান শিশির।
তালগাছ বজ্রপাত থেকে মানুষকে রক্ষা করে, ফল ও কাঠ পাওয়া যায়, রাস্তার মাটি ধরে রাখতে সহায়তা করে ও ছায়া দিয়ে মানুষকে গরম থেকে বাঁচায়। এছাড়া বিভিন্ন রোগের উপকারিতার কারণে উপজেলা চেয়ারম্যান মো. শাহজাহান শিশির তার নিজ উদ্যোগে কচুয়া উপজেলার বিভিন্ন রাস্তার পাশে খালি জায়গায় তালগাছের চারা রোপণের ব্যতিক্রমী সিদ্ধান্ত নিয়েছেন।
তিনি তার ফেসবুক ওয়ালের মাধ্যমে ৫ হাজার তালগাছের চারা রোপণের জন্য তালের বীজ বা চারা সংগ্রহ করা হবে বলে আহ্বান জানিয়েছেন। যাদের উন্নতমানের দেশীয় তালের বীজ বা তাল গাছের চারা আছে তাদের সরাসরি উপজেলা চেয়ারম্যান শাহাজাহান শিশিরের সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ জানিয়েছেন তিনি।
মো. শাহজাহান শিশির বলেন, আমাদের দেশে বেশিরভাগ কৃষক বজ্রপাতে মারা যাচ্ছেন। তাই আমি বজ্রপাত থেকে কৃষকসহ সবাইকে রক্ষা পেতে কচুয়া উপজেলার বিভিন্ন রাস্তার পাশে খালি জায়গায় ৫ হাজার তাল গাছের চারা রোপণের সিদ্ধান্ত নিয়েছি। আমি আমার প্রাণপ্রিয় কচুয়াবাসীকে বলবো, আপনারা সবাই একটা করে হলেও বাড়ির খালি জায়গায় তালগাছের চারা রোপণ করুন। নিজে বজ্রপাত থেকে রক্ষা পান, অন্যকে রক্ষা পেতে সহযোগিতা করুন।
উল্লেখ্য, উপজেলা চেয়ারম্যান শাহজাহান শিশির একযোগে কচুয়া উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ রাস্তার পাশের খালি জায়গায় ৬৮ হাজার বিভিন্ন ফলজ বৃক্ষরোপণ করে সবার দৃষ্টি আকর্ষণ করেন।

১১ সেপ্টেম্বর, ২০১৯।