সৌদি আরবে জনশক্তি নিয়োগকারী প্রতিষ্ঠানের সাথে সেমিনার


অভিবাসন ব্যয় কমাতে কাজ করছে সরকার
…প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ

সাগর চৌধুরী
সৌদি আরবে বাংলাদেশের জনশক্তি নিয়োগের প্রক্রিয়া সহজ করা এবং অভিবাসন ব্যয় কমানোর লক্ষ্যে কাজ করছে সরকার। রাজধানী রিয়াদে গত সোমবার বিভিন্ন জনশক্তি নিয়োগকারী প্রতিষ্ঠানের সাথে বাংলাদেশের দক্ষ, আধাদক্ষ জনশক্তি নিয়োগের বিষয়ে আয়োজিত শীর্ষক এক সেমিনারে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ একথা বলেন।
রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের শ্রম কল্যাণ উইং কর্তৃক আয়োজিত এ সেমিনারে আরো উপস্থিত ছিলেন দূতাবাসের উপ-মিশন প্রধান ড. নজরুল ইসলাম।
প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, সৌদি আরবের সাথে বাংলাদেশের দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে, আমরা চাই আগামি দিনে ঘনিষ্ঠ সহযোগিতার মাধ্যমে এ সম্পর্ক আরও দৃঢ় হবে। তিনি আরো বলেন, সরকার অভিবাসন ব্যয় কমানোর লক্ষ্যে কাজ করছে। এছাড়া বিদেশে দক্ষ জনশক্তি রফতানির জন্য বাংলাদেশে আধুনিক ও উন্নতমানের প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হয়েছে। তিনি সৌদি নিয়োগকারী প্রতিষ্ঠানসমূহকে তাদের চাহিদা জানানোর জন্য অনুরোধ করেন যাতে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করে জনশক্তি রফতানি করা সম্ভব হয়।
ইমরান আহমদ বলেন, জনশক্তি রফতানি প্রক্রিয়া আরো সহজ ও দ্রুত করার লক্ষ্যে কার্যকর পদক্ষেপ নেয়া হবে। কোনো রিক্রুটিং এজেন্সি প্রয়োজনীয় প্রশিক্ষণ ছাড়া যদি জনশক্তি রফতানি করে তবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
সভার শুরুতে বাংলাদেশের বিভিন্ন সেক্টরে দক্ষ ও প্রশিক্ষিত জনশক্তির বিষয়ে বিস্তারিত উপস্থাপনা করেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব জাহিদ হোসেন ও সারওয়ার আলম। দূতাবাসের কর্মকর্তারা সেমিনারে যোগ দেন।
সেমিনারে সৌদি আরবে বাংলাদেশের জনশক্তি নিয়োগকারী বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় ৪০ জন প্রতিনিধি অংশ নেয়।
উল্লেখযোগ্য নিয়োগকারী প্রতিষ্ঠানসমূহের মধ্যে ছিলো- আল-বাওয়ানী কোম্পানি, হারফি ফুড সার্ভিস, সামাসকো, আরকো, তেজারত কোম্পানি, আল জাযিরা কোম্পানি, হামেদ সাউদ আল উতাইবী, সিডার কোম্পানি, আলফাহাদ ও শাফরজি পালনজি কোম্পানি। বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা বাংলাদেশ থেকে দক্ষ, আধা দক্ষ জনশক্তি নিয়োগের আগ্রহ প্রকাশ করেন।

১৮ সেপ্টেম্বর, ২০১৯।