চাঁদপুরে প্রাথমিক শিক্ষকদের মানববন্ধন ও স্মারকলিপি প্রদান


স্টাফ রিপোর্টার
বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি কেন্দ্রিয় কমিটি ঘোষিত প্রধান শিক্ষকের ১০ম গ্রেডে ও সহকারী শিক্ষকের ১১তম গ্রেডে বেতন নির্ধারণের দাবি বাস্তবায়নের লক্ষ্যে সারা দেশের মতো চাঁদপুর সদর উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতি মানববন্ধন ও স্মারকলিপি পেশ কর্মসূচি পালন করে।
গত বৃহস্পতিবার বিকেল ৩টায় চাঁদপুর সদর উপজেলা পরিষদের সামনের রাস্তায় দীর্ঘ সময় তারা মানববন্ধন কর্মসূচি পালন করেন। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করে নেতৃবৃন্দ।
মানববন্ধনে সদর উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মো. ফররুখ আহমেদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মো. শাহাবুদ্দিন পাটওয়ারীর পরিচালনায় বক্তব্য রাখেন জেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মোস্তফা কামাল বাবুল, সহ-সভাপতি ইসমত আরা সাফি বন্যা, সদর উপজেলা শিক্ষক সমিতির সহ-সভাপতি মামুনুর রশিদ, আমির হোসেন, যুগ্ম সম্পাদক নুরুজ্জামান কাজল, সাংগঠনিক সম্পাদক মো. জাকির হোসেন, দপ্তর সম্পাদক সোহাগ প্রধানীয়া প্রমুখ।
স্মারকলিপিতে উল্লেখ করা হয়ঃ বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি এ দেশের সবচেয়ে প্রাচীন ও সর্ববৃহৎ ঐতিহ্যবাহী পেশাজীবী সংগঠন। ১৯৭২ সালে এ সংগঠনের অনুরোধে ও দাবির প্রেক্ষিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি অধ্যাদেশের মাধ্যমে ৩৭ হাজার ৬শ’ ৭২টি প্রাথমিক বিদ্যালয় ও শিক্ষকদের সরকারি চাকরির মর্যাদা প্রদান করেন। আজ আমরা গভীর শ্রদ্ধার সাথে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করছি। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী আপনার নেতৃত্বে ২০১৩ সালে ২৬ হাজার ১শ’ ৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করেন এবং বাংলাদেশ শিক্ষক সমিতির দাবির প্রেক্ষিতে ২০১৪ সালের ৯ মার্চ জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহে প্রধান শিক্ষকদের ২য় শ্রেণির মর্যাদা ও সহকারী শিক্ষকদের বেতন স্কেল এক ধাপ উন্নীত করেন এবং পরবর্তীতে সহকারী শিক্ষকদের আরো বেতন বৃদ্ধি করা হবে বলে আশ্বাস প্রদান করেন। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় প্রধান শিক্ষকদের ২য় শ্রেণির মর্যাদার ১০ম গ্রেড ও সহকারী শিক্ষকদের বেতন গ্রেড বৃদ্ধি এখনো বাস্তবায়ন হয়নি। সহকারী ও প্রধান শিক্ষকদের মাঝে বেতন গ্রেড ব্যবধানও বেড়েছে। সহকারী শিক্ষকের ১১তম গ্রেড ও প্রধান শিক্ষকদের ১০ম গ্রেড এ দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের প্রাণের দাবি।

২২ সেপ্টেম্বর, ২০১৯।