হাইমচরে ৩টি ব্যবসা প্রতিষ্ঠানসহ এমজেএস উবির ঘর পুড়ে ছাই

পরিকল্পিতভাবে আগুন লাগানোর অভিযোগ



সাহেদ হোসেন দিপু
হাইমচর উপজেলার চরভৈরবী ইউনিয়নের আমতলী বাজারে ৩টি ব্যবসা প্রতিষ্ঠানসহ এমজেএস বালিকা উচ্চ বিদ্যালয়ের ভোকেশনাল শাখার টিনসেট ঘর আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। আগুনের তান্ডবলীলায় ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই হওয়ার সাথে সাথে ছাই হয়েছে তিনটি পরিবারের স্বপ্ন। একমাত্র উপার্জনের সম্বল হারিয়ে পথে বসেছে এ ক্ষুদ্র ব্যবসায়ীরা। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোতে চলছে চরম হতাশা। তবে পরিকল্পিতভাবে এ আগুনের সূত্রপাত বলে অভিযোগ করেছেন এমজেএস উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহবুব সরদার।
গতকাল মঙ্গলবার ভোর ৫টায় আমতলী বাজারের কাশেমের মুদি দোকান থেকে আগুনের সূত্রপাত। মুহূর্তের মধ্যে আগুনের লেলিহান শিখায় পার্শ¦বর্তী স্বপন কাজীর হোটেল, মান্নানের লন্ড্রী দোকান এবং পাশের এমজেএস বালিকা উচ্চ বিদ্যালয়ের ভোকেশনাল শাখার টিনসেট ঘরটি পুড়তে থাকে। খবর পেয়ে হাইমচর ফায়ার সার্ভিস ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী কাসেম জানান, আমাকে স্থানীয়রা ভোর ৫টায় ফোন করে বলে বাজারে আগুন লেগেছে। আমি তাৎক্ষনিক এসে দেখি আমার দোকানের সব মালামাল পুড়ে ছাই হয়ে গেছে। আমি এখন পরিবার-পরিজন নিয়ে কিভাবে সংসার চালাবো। আমি যে একেবারেই নিঃস্ব হয়ে গেলাম।
এমজেএস বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহবুব সরদার জানান, এর আগে একাধিকবার এ বিদ্যালয়সহ ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদ করার জন্য একটি চক্র আগুন লাগিয়েছে। আমরা হাইমচর থানায় ইতোপূর্বে অভিযোগ করেছি। ভূমি সংক্রান্ত বিরোধের জের ধরেই পরিকল্পিতভাবে আজকের এ আগুনের সূত্রপাত বলে আমি মনে করি। আমরা এর সুষ্ঠু তদন্ত চাই। আশা করি সুষ্ঠু তদন্তের মাধ্যমে আসল অপরাধীদের আইনের আওতায় আনা সম্ভব হবে। আর যাতে ভবিষ্যতে এ ধরনের ন্যাক্কারজনক ঘটনার পুনারাবৃত্তি না ঘটে সেজন্য প্রশাসনের কাছে অনুরোধ জানান তিনি।