মুক্তিযুদ্ধের বিজয় মেলার স্মৃতিচারণে নৌ কমান্ডো শাহজাহান কবীর বীর প্রতিক বলেন নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে সুন্দর বাংলাদেশ গড়বে

 

স্টাফ রিপোর্টার :

‘এসো মিলি মুক্তির মোহনায়’ এ শ্লোগানকে সামনে রেখে চাঁদপুরে মুক্তিযুদ্ধের বিজয় মেলার ২য় দিনে স্মৃতিচারণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সন্ধ্যায় স্মৃতিচারণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা, নৌ কমান্ডো শাহজাহান কবীর বীর প্রতিক।

তিনি তাঁর বক্তব্যে বলেন, চাঁদপুরের ডাকাতিয়া নদীতে লন্ডন ঘাটস্থ নামক স্থানে ৩টি মাইন দিয়ে পাক বাহিনীর লোরাম জাহাজটিকে সেদিন ডুবিয়ে দেয়া হয়। এ জাহাজটি যখন ডুবানো হয় তখন রাত ১২টার পর থেকে আমরা প্রস্তুতি নেই। তখন ঐ সময়টিতে চারদিকে ছিলো অন্ধকার, রাস্তা ছিল ফাঁকা। আর কয়েক মিনিট পর-পর পাকবাহিনীর টহল সদস্যরা রাস্তায় টহল দিতো। কিন্তু আমরা আমাদের লক্ষ্য থেকে একটুও পিছপা হইনি। জীবনের ঝুঁকি নিয়ে আমরা সফল হই। বর্তমান লোরাম জাহাজটি মুক্তিযোদ্ধা জাদুঘরে স্থান দেয়ার জন্য নৌ-পরিবহনমন্ত্রীর মাধ্যমে ডকইয়ার্ডে রয়েছে। দেশ স্বাধীন হয়েছে ৪৭ বছর। শেখ হাসিনা সরকারের আমলে যা’ উন্নয়ন হয়েছে তা বিগত কোন সরকারের আমলে হয়নি।

তিনি আরো বলেন, আমাদের লক্ষ্যই ছিল জাতির জনক বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীন বাংলাদেশ ও লাল সবুজের পতাকাকে বিশ্বের মানচিত্রে তুলে ধরা। আমরা সফল হয়েছি। আজকের এই বিজয় মেলার মঞ্চ থেকে নতুন প্রজন্মের কাছে আমার আহ্বান থাকবে, তারা মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে সুন্দর একটি বাংলাদেশ গড়বে।

জেলা মুক্তিযোদ্ধা সংসদের দপ্তর সম্পাদক ইয়াকুব আলী মাস্টারের সভাপতিত্বে ও মুক্তিযুদ্ধ স্মৃতি চারণ পরিষদের সদস্য সচিব বিবি দাসের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা নৌ কমান্ডার বাচ্চু মিয়া পাটওয়ারী, মুক্তিযোদ্ধা শোয়েব আলী, মুক্তিযোদ্ধা আবুল হাসেম, মুক্তিযোদ্ধা মো. সানা উল্লাহ প্রমুখ।