আজ পাইকপাড়া ইউপি নির্বাচন

৪ স্তরের নিরাপত্তার চাদরে ঢাকা ভোট কেন্দ্র

নবী নোমান
নানা শঙ্কা আর উত্তেজনার পরও ব্যাপক নিরাপত্তা বলয়ের মধ্য দিয়ে আজ সোমবার (২৮ নভেম্বর) ফরিদগঞ্জ উপজেলার পাইকপাড়া ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এই প্রথমবারের মতো ইউনিয়নটিতে ৯টি ভোট কেন্দ্রে ২০ হাজার ৩শ’ ৩০ জন ভোটার ইভিএম’র মাধ্যমে ভোট প্রয়োগ করবেন। পুরো ইউনিয়নকে র‌্যাব, বিজিবি, পুলিশ এবং আনসার নিয়ে ৪ স্তরের নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে।
এবারের নির্বাচনে চেয়ারম্যান পদে ৭ ও সাধারণ সদস্য পদে ৫০ জন, সংরক্ষিত মহিলা সাধারণ সদস্য পদে ১২ জন প্রার্থী রয়েছেন। এসব প্রার্থীর মধ্যে ভোটারদের আকর্ষণ চেয়ারম্যান পদে ৭ জন প্রার্থী। এদের মধ্যে আওয়ামী লীগের ৩ জন, বিএনপির ৩ জন এবং ইসলামী আন্দোলনের ১ জন প্রার্থী রয়েছেন। চেয়ারম্যান পদে প্রার্থীরা হলেন- মোহাম্মদ হোসেন মিন্টু (নৌকা), সাবেক ইউপি চেয়ারম্যান মো. হুমায়ুন কবির কাজী (ঘোড়া), মো. ফারুক আহমেদ (টেলিফোন), হোসাইন আহমেদ রাজন শেখ (আনারস), রমজান আলী খান (চশমা), মো. হেলাল উদ্দিন (হাতপাখা) ও কাজী ইকবাল হোসেন পিন্টু (মোটরসাইকেল)।
নির্বাচন অফিস ও থানা পুলিশ সূত্রে জানা গেছে, নির্বাচনে প্রতিটি কেন্দ্রে ১৭জন আনসার, অফিসারসহ ৬ জন পুলিশ সার্বক্ষণিক মোতায়েন থাকবে। এছাড়া প্রতি ৩টি কেন্দ্রের জন্য একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং পুলিশের একজন ইন্সপেক্টরের নেতৃত্বে পুরো ইউনিয়নে ৫টি মোবাইল টিম মোতায়েন থাকবে। এছাড়া বিজিবির দুই প্লাটুন এবং র‌্যাবের একটি টিম সার্বক্ষণিক টহল দিবে।
এ ব্যাপারে ফরিদগঞ্জ থানার ওসি শহীদ হোসেন জানান, শান্তিপূর্ণ এবং অবাধ নির্বাচনের জন্য সবধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। পুলিশের উর্ধ্বতন কর্তৃপক্ষও নির্বাচনে আইন-শৃংখলা বিষয়টি তদারিক করছেন।
এ বিষয়ে সংশ্লিষ্ট ইউপির রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা কাজী আবু বকর ছিদ্দিক বলেন, ইভিএম’র মাধ্যমে নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

২৮ নভেম্বর, ২০২২।