আজ হাইমচরের নিউচরে সেনাবাহিনীর তত্ত্বাবধানে নির্মিত আশ্রয়ন প্রকল্প হস্তান্তর

স্টাফ রিপোর্টার
গৃহহীন পরিবারের বাসস্থানের সুযোগ সৃষ্টিতে হাইমচর উপজেলার নিউচরে সেনাবাহিনীর তত্ত্বাবধানে তৈরি আশ্রয়ন প্রকল্প আজ বুধবার হস্তান্তর করা হচ্ছে। বাংলাদেশ সেনাবাহিনীর ৩৩ পদাতিক ডিভিশনের অধীনস্থ ৪৪ পদাতিক ব্রিগেডের ৩ বীরের তত্ত্বাবধানে আশ্রয়ন-০২ প্রকল্পের আওতায় হাইমচর উপজেলার নীলকমল ইউনিয়নের নিউচরে নির্মিত আশ্রয়ন প্রকল্পটি আজ ৯ জুন সেনাবাহিনী স্থানীয় প্রশাসনিক কর্মকর্তাদের কাছে হস্তান্তর করবে।
সেনাবাহিনী সূত্র জানায়, হাইমচর উপজেলার নিউচর একটি প্রত্যন্ত নদী ভাঙ্গন অঞ্চল। ওই এলাকার গৃহহীন পরিবারের আশ্রয় প্রদানের লক্ষ্যে চলতি বছরের ১ এপ্রিল এই প্রকল্পের নির্মাণ কাজ শুরু হয়। ৫ ইউনিট বিশিষ্ট ২৮ টি সিআইসিট ব্যারাক হাউজে মোট ১৪০ টি পরিবার বসবাস করতে পারবে। এই প্রকল্পের দৈর্ঘ্য ৪৭০ ফুট এবং প্রস্থ ৪০০ ফুট। আশ্রয়ন শেডের সংখ্যা ২৮ টি। প্রতিটির দৈর্ঘ্য ৪৫ ফুট ও প্রস্থ ২৯ ফুট। শেডগুলোর প্রতিটি মেঝে পাকা ও সম্পূর্ণ টিনে দ্বারা আচ্ছাদিত। বসবাসকারী পরিবারের সুবিধার্থে মোট ৮৪ টি টয়লেট ও বিশুদ্ধ পানির জন্য ২৮ টি অগভীর নলকূপ স্থাপন করা হয়েছে। গত ২২ মে এই প্রকল্পের কাজটি সম্পন্ন হয়।
আজ বুধবার এই হস্তান্তর অনুষ্ঠানে স্থানীয় প্রশাসন পর্যায়ে উপস্থিত থাকবেন হাইমচর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. নুর হোসেন পাটওয়ারী, উপজেলা নির্বাহী অফিসার চাই খোয়াইহলা চৌধুরী ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আমিনুর রশীদ। সেনাবাহিনীর প্রতিনিধিরা তাদের হাতে আশ্রয়ন প্রকল্পের ঘরগুলো হস্তান্তর করবেন।
সেনাবাহিনীর ৩৩ পদাতিক ডিভিশনের ৪৪ পদাতিক ব্রিগ্রেডের কর্মকর্তারা জানান, এখানে ১৪০টি গৃহহীন পরিবারের বাসস্থানের পাশাপাশি এই অঞ্চলের আর্থ সামাজিক উন্নয়নে এই আশ্রয়ণ প্রকল্প ভূমিকা রাখবে।

০৯ জুন, ২০২১।