আন্তরিকভাবে সেবা প্রদান করলে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাবে : সহকারী কমিশনার ভূমি

সনাক-চাঁদপুরের মতিবিনিময় সভায়

প্রেস বিজ্ঞপ্তি
‘ভূমিখাতে চাই স্বচ্ছতা, জবাবদিহিতা, সেবার সহজীকরণ ও জনভোগান্তি হ্রাস’ এই শ্লোগানে সনাকের উদ্যোগে উপজেলা ভূমি কর্তৃপক্ষের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ে সভায় সভাপতিত্ব করেন সনাক-চাঁদপুরের সহ-সভাপতি মো. আব্দুল মালেক।
সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অমিত চক্রবর্তী। তিনি তার বক্তব্যে বলেন, ভূমি অফিসে সেবা নিতে আসা জনসাধারণ যেন তাদের প্রাপ্য সেবাটুকু পেতে পারে সেজন্যে আমরা যথেষ্ট আন্তরিক। জনগণকে আন্তরিকভাবে ভূমিসেবা প্রদান করলে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাবে।
তিনি আরো বলেন, অফিসের সকল স্টাফদের যদি সহযোগিতা না থাকে তাহলে এসিল্যান্ড-এর পক্ষে একা কোন কাজ সম্পন্ন করা সম্ভব নয়। অনেক সময় সাধারণ জনগণ নিজের কাজে নিজে না এসে দালালের মাধ্যমে কাজ করানো প্রবণতা লক্ষ্য করা যায়। দালালের দৌরাত্মরোধে আমাদের কাজ করতে হবে। লোকবল সংকটের কারণে অনেক সময় কাজ করতে হিমশীম খেতে হচ্ছে।
তিনি বলেন, ভূমি ব্যবস্থাপনা এমন একটা বিষয় যা কখনো দুপক্ষকে খুশি করতে পারে না। অনেক জনসাধারণ মনে করেন, সাব-রেজিস্ট্রী অফিস, সেটেলমেন্ট অফিস ও ভূমি অফিস একই কাজ করে থাকে। জনসাধারনের এ ধরনের ভ্রান্ত ধারণা দূর করে তাদের এ ব্যাপারে আরও সচেতন করতে হবে।
তিনি তহশীলদারদের উদ্দেশে বলেন, আপনার কোন আচরণে কোন সেবাগ্রহীতা যেন কষ্ট না পায় সেদিকে আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে। আবার সাধারণ জনগণেরও উচিত আপনাদের সাথে ভালো ব্যবহার করা। তহশীলদারদের অবশ্যই নামজারী জমাখারিজ বা ভূমি সংক্রান্ত যেকোন বিষয়ে সরেজমিনে গিয়ে তদন্তপূর্বক বাস্তবভিত্তিক রিপোর্ট প্রদান করতে হবে। তহশীলদারদের আরও বেশি স্বচ্ছতা, জবাবদিহিতা ও বিবেককে জাগ্রত রেখে কাজ করতে হবে। নি¤œস্তর থেকে শুরু করে একেবারে উচ্চস্তর পর্যন্ত যেকোন কর্মকর্তা-কর্মচারী যদি স্বচ্ছতার সাথে কাজ করে তাহলে দুর্নীতি থাকবে না। আমার দরজা সবসময় জনসাধারণের জন্যে খোলা রয়েছে। কারণ আমরা জনসাধারণের সেবা প্রদানের জন্যই কাজ করে যাচ্ছি। ভূমি ব্যবস্থাপনা একটা জটিল বিষয়। এবিষয়ে আইন-কানুন ভালোভাবে জেনে তহশীলদারদের কাজ করতে হবে। প্রত্যেকটা ভূমি অফিসে তথ্যের উন্মুক্ততা অবশ্যই থাকতে হবে। তথ্য অধিকার আইন অনুযায়ী গোপনীয় তথ্য ব্যতীত সকল তথ্যই জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। এদেশটা আমার। এদেশটাকে আমি ভালোবাসি। তাই মানুষের জন্য আমাকে কাজ করে যেতে হবে। ভূমি ব্যবস্থাপনা সম্পর্কিত যেকোন বিষয়ে জনসাধারনকে আরও বেশি সচেতন করার জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে। আগামী দিনগুলোতে সনাকের যেকোন কার্যক্রমে উপজেলা ভূমি অফিস সর্বাত্মক সহযোগিতা করবে বলে তিনি জানান।
সভার সভাপতি মো. আব্দুল মালেক বলেন, জনসাধারণের প্রাপ্য সেবাটুকু একজন তহশীলদার বা ভূমি অফিসকেই দিকে হবে। চাঁদপুর সদর উপজেলা ভূমি অফিস খুবই আন্তরিকভাবে জনসাধানের সেবা প্রদান করে যাচ্ছে। যা আমরা ইতিপূর্বে লক্ষ্য করেছি।
তিনি আরো বলেন, অনেক দালাল আছে যারা নিয়মিত আপনাদের আশেপাশে ঘুরছে। এসব দালালদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ করতে হবে। ভূমি সেবাখাতে জনসচেতনতামূলক কার্যক্রম আরও কিভাবে বাড়ানো যায় সে বিষয়ে সনাক-চাঁদপুর প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে। তিনি চাঁদপুর ভূমি অফিসের সাথে সনাকের পরবর্তী কার্যক্রমগুলো নিয়ে আলোচনা করেন। আসলে আমরা সামাজিক দায়বদ্ধতা থেকে এসকল সামাজিক কার্যক্রম পরিচালনা করছি। তিনি ভূমিখাতে স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসন বৃদ্ধির জন্য সকলের সহযোগিতা কামনা করেন।
টিআইবি’র এরিয়া ম্যানেজার মো. মাসুদ রানার পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন সনাকের সাবেক আহ্বায়ক ও সদস্য প্রফেসর মনোহর আলী। বিগত সভার সিদ্ধান্তসমূহ আলোচনা করেন সনাক সদস্য মো. আলমগীর পাটওয়ারী।
উন্মুক্ত আলোচনা পর্বে বক্তব্য রাখেন বাগাদী ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা আবদুল লতিফ, কল্যানপুর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মো. আলমগীর আলম, হানারচর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মো. কামরুজ্জামান খান, বিষ্ণুপুর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা উত্তম কুমার সাহা, রামপুর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মো. শাহ আলম, ইব্রাহীমপুর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা হোসনেআরা আক্তার, লক্ষীপুর মডেল ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মাহমুদা বেগম, বলাশিয়া ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মো. জাকির হোসেন ভূঁইয়া, বালিয়া ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মো. মিজানুর রহমান, তরপুরচন্ডী ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মো. লতিফ মিয়া গাজী, পৌর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মো. মাহবুবুল গণি, শাহতলী ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা বিশ্বনাথ দাস, আশিকাটি ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা দীপ নারায়ণ চক্রবর্তী, সদর উপজেলা ভূমি অফিসের কানুনগো রাপ্রু মগ, সদর উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার মো. ইব্রাহীম খলিল প্রমুখ।
বক্তারা বলেন, প্রত্যেকটি অফিসে ভূমিসেবা সম্পর্কিত তথ্যবোর্ড রয়েছে। তারপরও সনাকের পক্ষ থেকে প্রতেকটি ইউনিয়ন ভূমি অফিসে একটি করে সির্টিজেন চার্টার ও ডিআইও বোর্ড দেওয়ার আহ্বান জানান। এছাড়াও জনসাধারনের জন্য সচেতনতামূলক কার্যক্রমে সনাকের সহযোগিতা কামনা করেন।
তারা আরো বলেন, চাঁদপুর সদর উপজেলার ইউনিয়ন ভূমি অফিসগুলো স্বচ্ছতার সহিত কাজ করে থাকে। তারা এধরণের কর্মসূচি আয়োজন করার জন্য সনাক ও টিআইবিকে ধন্যবাদ জানান। এছাড়াও উপস্থিত ছিলেন, টিআইবি’র অ্যাসিস্টেন্ট ম্যানেজার (এফএন্ডএ) শিশির কুমার সরকার, ইয়েস ফ্রেন্ডস দলনেতা মো. খায়রুল আলম জনিসহ সদর উপজেলা ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।