উদ্যোক্তা সম্মাননা পেলেন শারমিন আক্তার জুঁই

স্টাফ রিপোর্টার
হাজীগঞ্জ ই-কমার্স আয়োজিত উদ্যোক্তা সম্মাননা ও মিলনমেলায় গত শনিবার সারাদেশের ১০ জন উদ্যোক্তাকে সম্মাননা দেওয়া হয়। এরমধ্যে সংগ্রামী নারী পুরস্কারে ভূষিত হোন চাঁদপুর জেলা লবি রহমান কুকিং ফাউন্ডেশনের প্রেসিডেন্ট ও আমরা বিজয়ী ট্রেনিং অর্গানাইজেশানের প্রতিষ্ঠাতা (ফাউন্ডার) শারমিন আক্তার জুঁই। হাজীগঞ্জ উপজেলার আনন্দ প্যালেসে দিনব্যাপী জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে এ সম্মাননা পর্ব অনুষ্ঠিত হয়।
শারমিন আক্তার জুঁই এ মুহূর্তে দেশের বাইরে থাকায় সংগঠনের সদস্যরা তার পুরস্কারটি গ্রহণ করেন। সংগঠনের সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন- নীলা রহমান, আমেনা বারী মৌসুমী, সুরাইয়া সুরু, সোনিয়া রহমান, আজমা আক্তার, বাম্পী রায়, মিতালি মিতি, ফাতেমা নিশি, সুমু আহমেদ, রায়ানা কায়সার ও নীরব আহমেদ।
এসময় মোবাইলে শারমিন আক্তার জুঁই বলেন, আমি খুবই আনন্দিত সংগ্রামী নারী ক্যাটাগরীতে নির্বাচিত হয়ে। আমি চাঁদপুরের উদ্যোক্তাদের নিয়ে কাজ করি, তাদের স্কিল ডেভোলাপমেন্ট ও অফলাইন প্ল্যাটফর্মে ব্যবসা প্রতিষ্ঠিত করে দেয়াই আমার লক্ষ্য। আমি চাই আমার জেলার মেয়েরা সবদিকেই দক্ষ থাকুক, সেসব কোর্সগুলো তারা চাইলেও করতে পারে না তাদের জন্য সেসব কোর্সগুলো অনলাইনের মাধ্যমে চালু করেছি। ইনশাআল্লাহ, অফলাইন ট্রেনিংও চালু হতে যাচ্ছে।
উল্লেখ্য, ২০২২ সালে শারমিন আক্তার জুঁই ‘আমরা বিজয়ী ট্রেনিং অর্গানাইজেশান’ শুরু করেন নারী উদ্যমী মেলা থেকে। সে মেলায় জুঁই ২টি স্টল কিনে ১০জন নারী উদ্যোক্তাদের তাদের অনলাইন বিজনেসকে অফলাইন বিজনেসের সামনে আনার জন্য এবং তা ব্যাপক সাড়া ফেলেন। তার সংগঠনের কার্যক্রমের সুনামের জন্য অল্প সময়েই দুই হাজার নারী উদ্যোক্তা তার সাথে যুক্ত হোন এবং ৩০০ নারীকে তিনি অনলাইন এবং অফলাইনে ট্রেনিং দিতে সক্ষম হোন। কালো সোনালি উদীয়মান নারীর প্রতীক নিয়েই এই অর্গানাইজেশানের স্লোগান, ‘আমরা নারী, আমরা পারি, আমরা বিজয়ী’। তিনি একাধারে ৮টি অনলাইন স্কিল ডেভেলপমেন্ট কোর্স করান তিনি অভিজ্ঞ ট্রেইনার দিয়ে।
জুঁই একজন রন্ধনশিল্পীও। তিনি প্রথম পিঠা প্রতিযোগিতার মধ্যে দিয়ে তার কার্যক্রম শুরু করেন। মূলত আমরা ‘বিজয়ী’ একটি ট্রেনিং অর্গানাইজেশান। এই নামে সারাদেশে আর দ্বিতীয় অর্গানাইজেশান নেই।

১৬ মে, ২০২২।