করোনা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান সরকারের


ইল্শেপাড় ডেস্ক
করোনাভাইরাস সংক্রমণরোধে দেশের বিভিন্ন অঞ্চলে মানুষের মধ্যে নানা বিভ্রান্তিকর ধারণা এবং গুজব লক্ষ্য করা যাচ্ছে। এসব ভুল ধারণা বা গুজবে কান না দেয়ার আহ্বান জানিয়েছে সরকার। গতকাল বুধবার সরকারি এক তথ্য বিবরণীতে এ আহ্বান জানানো হয়েছে।
এতে বলা হয়, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে দেশের বিভিন্ন অঞ্চলে ভ্রান্ত ধারণা বা গুজব লক্ষ্য করা যাচ্ছে। এর মধ্যে রয়েছে থানকুনি পাতা খেলে, ঘন ঘন চা পান করলে, আদা অথবা রসুন দিয়ে গরম পানি খেলে করোনা থেকে মুক্তি পাওয়া যায়। এ রোগ গরিবদের হয় না, বরং সৃষ্টিকর্তার প্রতি অবিশ্বাসীদের হয়ে থাকে। এছাড়া ঠান্ডা লাগলে বা জ্বর হলে পুলিশ ধরে নিয়ে যাবে।
এসব ভ্রান্ত ধারণা থেকে মুক্ত হয়ে এবং কোনো প্রকার গুজবে কান না দিয়ে সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলতে এবং ঘরে অবস্থান করার জন্য অনুরোধ জানানো হয় তথ্য বিবরণীতে।
করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার গত ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করেছে। বুধবার এই ছুটি ১১ এপ্রিল পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) বুধবারের তথ্য অনুযায়ী, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আরও তিন আক্রান্ত হয়েছেন, মারা গেছেন একজন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৪ জনে, মৃত্যু হয়েছে ছয়জনের। ভাইরাসটি থেকে সুস্থ হয়েছেন মোট ২৬ জন।