চাঁদপুরে ঈদুল আজহা উদযাপিত

এস এম সোহেল
অনিশ্চিত ভবিষ্যতের আশঙ্কার মধ্যেই এবার পালিত হলো চাঁদপুর জেলায় মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। মুসলিম সম্প্রদায়ের মধ্যে ঈদকে ঘিরে যে আনন্দ-উচ্ছ্বাস থাকার কথা তা এবারও ম্লান করে দিয়েছে মহামারি করোনাভাইরাস। করোনায় মৃত স্বজন, আত্মীয় ও প্রিয়জনকে হারিয়ে অনেকেই শোকে কাতর। প্রতিদিনই চাঁদপুরে শতাধিক ব্যক্তি করোনা সনাক্ত হচ্ছে।
গত বছরের মতো এবারও চাঁদপুরে ঈদের যে আনন্দ, তা খুব একটা দেখা যায়নি। মুসলিম সম্প্রদায়ের মধ্যে ঈদকে ঘিরে যে আনন্দ-উচ্ছাস থাকার কথা তা ম্লান করে দিয়েছে এই অদৃশ্য করোনাভাইরাস। ফলে দুশ্চিন্তা আর অনিশ্চয়তা খুশির ঈদকে অনেকটাই নিরানন্দ করে দিয়েছে।
এমন দুশ্চিন্তা নিয়েই বুধবার (২১ জুলাই) চাঁদপুরে মসজিদে-মসজিদে পবিত্র ঈদুল আজহার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। আর নামাজ শেষে মোনাজাতে আল্লাহর কাছে দুই হাত তুলে মহামারি করোনা থেকে মুক্তির ফরিয়াদ জানিয়েছেন তারা।
খোঁজ নিয়ে জানা গেছে, জেলার প্রায় দুই শতাধিক মসজিদে এবারের ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। করোনার কারণে মাঠগুলোতে ঈদের জামাতের আয়োজন করেনি এন্তেজামিয়া কমিটি। যার কারণে মসজিদভিত্তিক ইদের জামাত অথবা গ্রামাঞ্চলে মসজিদের সামনের আঙ্গিনায় ঈদের নামাজ আদায় করেন মুসল্লিরা।
চাঁদপুর শহরে জেলা প্রশাসনের কর্মকর্তারা ঈদের নামাজ আদায় করেন কালেক্টরেট মসজিদে। সেখানে ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল ৭টায়। পুলিশ লাইনস্ জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৭টায়। স্বাস্থ্যবিধি অনুসরণ করে সেখানে ঈদের নামাজ আদায় করেন পুলিশ সুপার মো. মিলন মাহমুদসহ অন্যান্য পুলিশ কর্মকর্তাবৃন্দ। পরে পুলিশ সুপার কর্মকর্তাদের সাথে কুশল বিনিময় করেন।
এছাড়া জেলা প্রশাসন কর্তৃক ঘোষিত ঈদ জামাতগুলো শহরের বিভিন্ন মসজিদে নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হয়েছে।
শহরের পুরাণবাজার ঐতিহাসিক জামে মসজিদে পবিত্র ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়েছে সকাল ৭টা ৪৫ মিনিটের সময়। এতে ইমামতি করেন পুরাণবাজার জামে মসজিদের পেশ ইমাম মুফতি মো. ইব্রাহীম খলীল। মুকাব্বির ছিলেন মুয়াজ্জিন হাফেজ কবির হোসেন। ঈদের নামাজ ও শেষে খুতবা মহামারী করোনা থেকে মুক্তি, দেশের সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়।
হাজীগঞ্জ ঐতিহাসিক জামে মসজিদে ঈদের ৩টি জামাত অনুষ্ঠিত হয়। প্রথম জামাত সকাল সাড়ে ৬টায়, দ্বিতীয় জামাত সকাল ৮টায় এবং তৃতীয় জামাত অনুষ্ঠিত হয় সকাল ১০টায়। প্রথম জামাতে ইমামতি করেন মসজিদের খতিব মুফতি মাও. আব্দুর রউফ।
ঈদের নামাজ আদায় শেষে শুরু হয় আল্লাহর নামে পশু কোরবানি দেয়া। শহরের লোকজনের পশু কোরবানি দেয়ারমত পর্যাপ্ত স্থান না থাকায় অধিকাংশ লোকজনই শহরের মেইন সড়ক ও মহল্লার সড়কে পশু কোরবানি করেন। তবে পৌরসভার নির্দেশনা ছিলো ময়লা-আবর্জনা যেন ড্রেনের মধ্যে না রাখেন। উপরে রাখা হলে পৌরসভার গাড়ি এসে নিয়ে যাবে। কিন্তু এই নিয়ম অনেকেই মানেননি। এ বিষয়ে পৌরসভার পক্ষ থেকে মাইকিংও করা হয়েছে।
এদিকে গ্রামাঞ্চলে পশু কোরবানির নিরাপদ জায়গা থাকায় ময়লা-আবর্জনা কম হয়েছে। অধিকাংশ লোকজন বাড়ির পরিত্যক্ত স্থানেই পশু কোরবানি করতে দেখা গেছে।
হজ ও কোরবানির স্মৃতিকে ধারণ করে মুসলিম উম্মাহর এই ধর্মীয় উৎসব। যাদের ওপর হজ ফরজ হয়েছে তারা পবিত্র মক্কা-মদিনায় গিয়ে হযরত ইব্রাহীম (আ.) ও ইসমাঈল (আ.) সহ অন্য নবীদের স্মৃতি বিজড়িত স্থানসমূহ এবং বায়তুল্লাহ শরীফ ও নবীজীর রওজা মোবারক জিয়ারতের মধ্য দিয়ে হজ পালন করে থাকেন। হজের পরদিন অর্থাৎ ১০ জিলহজ হচ্ছে ঈদুল আজহা। বাংলাদেশে জিলহজের চাঁদ দেখার ওপর ভিত্তি করে এ বছর ১০ জিলহজ ছিলো ২২ আগস্ট। ইসলামের বিধান মতে, যাদের ওপর হজ ফরজ হয়নি, তারা পবিত্র মক্কা-মদিনায় না যেতে পারলেও তাকবীর পাঠের মধ্য দিয়ে হজের মতো একটি মহাপূণ্য কাজের সাথে নিজেকে সম্পৃক্ত রেখেছে।
পরিবার-পরিজনের সাথে ঈদ উদযাপন করতে চাঁদপুরের মানুষ যারা জেলার বাইরে কর্মস্থলে ছিলেন তারা ছুটে এসেছেন আপনালয়ে। যাতায়াতে তেমন কোনো দুর্ঘটনা এবং বড় ধরনের কোনো ঝামেলা ছাড়াই বাড়ি-ঘরে আসতে পারায় মানুষজন স্বস্তি প্রকাশ করেছে। যারা কোরবানি দিয়েছেন তারা বেশি খুশি, এবার কোরবানির পশু বিশেষ করে গরুর দাম সহনশীল হওয়ায়।
ঈদের দিন সকালে মুসলমানরা নামাজ আদায়ের জন্য দলে দলে মসজিদের দিকে ছুটতে থাকে। ধনী-গরিব, ছোট-বড়, ও বর্ণের কোনো ভেদাভেদ ছিল না। এক কালেমার পরিচয়ে সবাই একাকার হয়ে গেছে জামাতে। সবাই কাতারবন্দী হয়ে দু’রাকাত ঈদুল আজহার ওয়াজিব নামাজ আদায় করে খুতবাহ পাঠ শেষে দোয়া ও মুনাজাত করে যার যার বাড়ি-ঘরে ফিরে আসেন।
তবে নামাজ শেষে অনেকেই আপনজনদের কবর জিয়ারত করে এই পবিত্র দিনের ফজিলতে তাদের শামিল করে তাদের জন্যে মাগফিরাত কামনা করেন। বাড়িতে এসে সবাই পশু কোরবানিতে ব্যস্ত হয়ে পড়েন। কোরবানি শেষে গোস্ত নিজেদের জন্যে রেখে আত্মীয়-স্বজন, গরিব ও প্রতিবেশীদের মধ্যে বিলি-বণ্টন করে দেন।

২২ জুলাই, ২০২১।