চাঁদপুরে ধর্ষণ ও নারী নির্যাতন বিরোধী বিট পুলিশিং সমাবেশ

মা-বোনদের অবশ্যই আমরা নিরাপদে রাখবো
………পুলিশ সুপার মাহবুবুর রহমান

শাহ আলম খান
পুলিশ সুপার মো. মাহবুবুর রহমান বলেছেন, সারা দেশে একটি স্লোগানকে আমরা সবার মাঝে ছড়িয়ে দিতে চাচ্ছি। সে স্লোগানের রূপকার আমাদের বর্তমান আইজিপি। স্যারের নেতৃত্বে আমরা সারাদেশে ৬৯১২টি বিট পরিচালনা করছি। এর মধ্যে চাঁদপুর জেলায় রয়েছে ১১৪টি বিট। এই ১১৪টি বিট একযোগে আজ সকাল ১০টা থেকে নারী নির্যাতন ও নারী ধর্ষণের বিষয়ে আমাদের যে বক্তব্য তা প্রকাশ করতে শুরু করেছি।
শনিবার (১৭ অক্টোবর) সকাল ১০টায় বিট ১৫ (পৌর ওয়ার্ড নং-১, ২ ও ৩) ও চাঁদপুর সদর মডেল থানার আয়োজনে ধর্ষণ ও নারী নির্যাতন বিরোধী বিট পুলিশিং সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, আমাদের সমাজে যারা মা-বোন রয়েছেন তাদের সম্মানের বিষয়টি যখন নানাভাবে সামনে আসছে, তখনই বাংলাদেশ পুলিশের যিনি কর্ণধার তিনি চিন্তা করলেন থানা থেকে যেহেতু বিট সংখ্যা বেশি, সুতরাং এর মাধ্যমে আমরা আপনাদের মাঝে একটি ম্যাসেজ পৌঁছে দিতে চাই। আপনারা একা নন, আমরা আপনাদের সাথে আছি। বাংলাদেশ পুলিশের প্রতিটি সদস্য আপনাদের সঙ্গে রয়েছে। এটাই হচ্ছে আপনাদের জন্য আমাদের আজকের ম্যাসেজ।
পুলিশ সুপার বলেন, মানুষের মধ্যে দু’টি জিনিস কাজ করে। একটি মানবিক ও আরেকটি হচ্ছে পশুত্ব। যখন পশুত্ব জেগে উঠে তখনই সমাজের অনাচার দেখা দেয়। ঠিক তখনই দায়িত্ব পুলিশ, সাংবাদিক, জনপ্রতিনিধিসহ সব ভাই-বোন মিলে আমরা এই পশুত্বকে দাবিয়ে দিব। তখনই আমাদের মাঝে মানুষত্ব জেগে উঠবে এবং আমাদের মা-বোন ও আমরা নিরাপদে থাকবো।
তিনি বলেন, পুলিশ আপনাদের দোড়গোড়ায় সেবা পৌঁছে দিতে চায়। আপনাদের সবাইকে সচেতন থাকতে হবে একটি বিষয়ে। সেটি হচ্ছে সোশ্যাল মিডিয়া সম্পর্কে। এ বিষয়ে আমরা নিজে, সন্তানদের প্রতি অব্যশই নজর রাখবো। যাতে করে সতর্ক থাকে।
উপস্থিত নারীদের উদ্দেশে পুলিশ সুপার বলেন, আপনারা অনেক ধৈর্য্য সহকারে কথাগুলো শুনেছেন। আমরা কখনো একা একা কোন কাজ করে এগিয়ে যেতে পারবো না। তাই বিদ্রোহী কবির ভাষা বলতে চাই; কোন কালে একা হয়নি কো জয়ী পুরুষের তরবারি; শক্তি দিয়াছে, প্রেরণা দিয়াছে, বিজয় লক্ষ্মী-নারী। আমরা বিজয় লক্ষ্মী নারীকে এ পুরাণবাজার হরিসভা মন্দির এলাকা থেকেই এই অভিযানকে সবার দোড়গোড়ায় পৌঁছে দিব, ইনশাআল্লাহ। আমরা চাই বাংলাদেশের আনাচে-কানাচে যে ৬৯১২টি বিট রয়েছে তার প্রতিটি বিট থেকে একটি কথাই উচ্চরিত হবে ‘মা-বোন আমাদের, আমরা অবশ্যই তাদের নিরাপদে রাখবো। তাদের হেফাজত করবো, তাদেরই সঙ্গে নিয়ে।’
অতিরিক্ত পুলিশ সুপার (হেডকোয়ার্টার) মো. আসাদুজ্জামানের পরিচালনায় আরো বক্তব্য রাখেন জেলা কমিউিউনিটি পুলিশিং কমিটির সহ-সভাপতি রোটা. তমাল কুমার ঘোষ, চেম্বার অব কমার্সের পরিচালক রোটা. গোপাল চন্দ্র সাহা, ২নং ওয়ার্ডের নবনির্বাচিত কাউন্সিলর মালেক শেখ, সংরক্ষিত মহিলা কাউন্সিলর ফেরদৌসি আক্তার, পুরাণবাজার বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক কার্তিক সরকার, ১নং ওয়ার্ড মহিলা আওয়ামী লীগ সভাপতি ময়না বেগম, ২নং ওয়ার্ড মহিলা আওয়ামী লীগ সভাপতি রৌশনারা বেগম, বিশিষ্ট সমাজসেবক তৈয়মুর হাসান টিপু, শাহজাহান মাতাব্বর, শিক্ষার্থী বৈশাখী চক্রবর্তী প্রমুখ।
উপস্থিত ছিলেন চাঁদপুর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. নাসিম উদ্দিন, পরিদর্শক (তদন্ত) মো. হারুনুর রশিদ, পুরাণবাজার পুলিশ ফাঁড়ির ইনচার্জ মাসুদুর রহমানসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন হাফেজ মাও. মো. জামাল ও গীতা পাঠ করেন অর্পিতা নন্দী।
অনুষ্ঠান শুরু হওয়ার আগে প্রধান অতিথি পুলিশ সুপার মো. মাহবুবুর রহমানকে ফুলেল শুভেচ্ছা জানান ২নং ওয়ার্ডের নব-নির্বাচিত কাউন্সিলর মালেক শেখ ও মহিলা কাউন্সিলর ফেরদৌসি আক্তার।
১৮ অক্টোবর, ২০২০।