চাঁদপুরে সাংবাদিকতায় বুনিয়াদি ও অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণের সনদ বিতরণ

ডিজিটাল নিরাপত্তা আইন ফেসবুক ও ভুঁইফোড় অনলাইনের জন্য করা হয়েছে
………….পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ

এস এম সোহেল
চাঁদপুর জেলার সাংবাদিকদের জন্য সাংবাদিকতায় বুনিয়াদি ও অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৫ সেপ্টেম্বর) চাঁদপুর প্রেসক্লাবে ৩ দিনব্যাপী প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সনদ বিতরণ করেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ।
তিনি তার বক্তব্যে বলেন, সারাদেশে তথ্য প্রযুুক্তির বিকাশ ঘটেছে। করোনকালেও আমরা প্রযুক্তির সহযোগিতা নিয়ে অনলাইনে সারাদেশের সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালা করিয়েছি। বর্তমান সরকার যে আইসিটি অ্যাক্ট করেছে সেটা সত্যিকারের গণমাধ্যমের জন্য নয়, ভুঁইফোড়দের জন্য। এজন্য ডিজিটাল নিরাপত্তা আইন ফেসবুক ও ভুঁইফোড় অনলাইনের প্রতি প্রয়োগ করা হচ্ছে। চাঁদপুরের অনেক ইতিহাস, কারণ চাঁদপুর প্রাচীন জনপদ।
জাফর ওয়াজেদ বলেন, বর্তমান সময় এই ঘরবন্দী জীবনে অনেককেই ঘরে বসে তথ্য-প্রযুক্তির সুবিধা নিয়ে কাজ করেছেন। করোনকালে আমরাও প্রযুক্তির সহযোগিতা নিয়ে অনলাইনে সারাদেশের সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালা করিয়েছি।
তিনি আরো বলেন, বর্তমান সরকার যে আইসিটি আইন করেছে সেটা সত্যিকারের গণমাধ্যমের অন্য নয়, ভুঁইফোড় গণমাধ্যমের জন্য। এটি মূলত ফেসবুক ও ভুইফোড় অনলাইন অপসাংবাদিকতা রোধ করতে। সাংবাদিকদের কাজ হচ্ছে সমাজ ও মানুষের কল্যাণে আনে যে সংবাদে। মানুষের কল্যাণে তথ্যসহ করে সংবাদ প্রকাশ করতে হবে।
তিনি আরো বলেন, তথ্য-প্রযুক্তি তথা মোবাইলে আমাদের কাজ অনেক সহজ হয়ে গেছে। এখন কেবল সুযোগকে কাজে লাগাতে হবে। এজন্যে নিজের দক্ষতা বাড়াতে হবে। চাঁদপুরে সাংবাদিক ইউনিয়ন নেই। এটি করতে হবে। চাঁদপুর একটি প্রাচীন জনপদ। এই জনপদের অনেক কৃতী সন্তান সমাজ বিনির্মাণে বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখেছেন। অথচ শান্তিদেব ঘোষ, সাগরময় ঘোষ কিংবা শঙ্খ ঘোষকে জীবদ্দশায় চাঁদপুরে আমন্ত্রণ জানানো হয়নি। বলা হয়নি আপনারা চাঁদপুরে এসে নিজের পৈত্রিক ভিটে ঘুরে যান। আপনারা তাদের নিয়ে গর্ব করতে পারেন।
চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর পৌরসভার মেয়র অ্যাড. জিল্লুর রহমান জুয়েল ও ফরিদগঞ্জ উপজেলা চেয়ারম্যান অ্যাড. জাহিদুল ইসলাম রোমান।
প্রশিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. প্রদীপ কুমার পান্ডে।
চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রহিম বাদশার পরিচালনায় বক্তব্য রাখেন সাবেক সভাপতি কাজী শাহাদাত, গোলাম কিবরিয়া জীবন, শহীদ পাটওয়ারী, সাবেক ভারপ্রাপ্ত সভাপতি গিয়াস উদ্দিন মিলন, সাবেক সাধারণ সম্পাদক সোহেল রুশদী, মীর্জা জাকির, ল²ন চন্দ্র সূত্রধর, এএইচএম আহসান উল্যাহ, যুগ্ম-সাধারণ সম্পাদক আল ইমরান শোভন, সাংগঠনিক সম্পাদক শাহাদাত হোসেন শান্ত, দৈনিক চাঁদপুর সংবাদের সম্পাদক ও প্রকাশক আব্দুর রহমান, সিনিয়র সাংবাদিক পার্থনাথ চক্রবর্ত্তী, অধ্যাপক দেলোয়ার আহমেদ, আব্দুল আউয়াল রুবেল, ফারুক আহমেদ, চাঁদপুর ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কে এম মাসুদ।
প্রশিক্ষণার্থীদের মধ্যে বক্তব্য রাখেন আব্দুল গণি, বিমল চৌধুরী, মিজানুর রহমান লিটন, কেএম সালাহ উদ্দিন, আশিক বিন রহিম, শরীফুল ইসলাম, এইচএম নিজাম, ইব্রাহীম খান।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মাও. আব্দুর রহমান গাজী। গীতা থেকে পাঠ করেন খোকন কর্মকার।
পরে প্রধান অতিথি প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ সাংবাদিকতায় বুনিয়াদি ও অনুসন্ধানমূলক রিপোর্টিংয়ের ৭০ জন প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ করেন।
১৬ সেপ্টেম্বর, ২০২১।