চাঁদপুরে ২৪ লাখ ২০ হাজার টিকা প্রদান

এস এম সোহেল
চাঁদপুর জেলায় এ পর্যন্ত প্রায় ২৪ লাখ ২০ হাজার করোনা প্রতিরোধী টিকা প্রদান করা হয়েছে। চাঁদপুর সিভিল সার্জন কার্যালয়ের সার্বিক ব্যবস্থাপনায় জনগুরুত্বপূর্ণ এ কার্যক্রমটি সরকারি নির্দেশমতে পরিচালিত হয়ে আসছে। চাঁদপুরে ২০২১ সালের ৭ ফেব্রুয়ারি হতে টিকা গ্রহণ কার্যক্রম শুরু হয়েছে। শুরু থেকে বুধবার (১৯ জানুয়ারি) পর্যন্ত পাওয়া তথ্য মতে- চাঁদপুরে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় (বুস্টার) ডোজ মিলে ২৪ লাখ ২০ হাজার ২শ’ ৮১ জন নর-নারী ও শিক্ষার্থীকে এ পর্যন্ত টিকা প্রদান করা হয়েছে।
এর মধ্যে প্রথম ডোজ গ্রহণকারীর সংখ্যা ১৪ লাখ ৬১ হাজার ৮শ’ ১৩ জন, দ্বিতীয় ডোজ গ্রহণকারীর সংখ্যা ৯ লাখ ৫৩ হাজার ৪শ’ ৮৬ জন এবং তৃতীয় (বুস্টার) ডোজ গ্রহণকারীর সংখ্যা ৪ হাজার ৯শ’ ৮৩ জন। এছাড়া জেলার ২৩০টি কমিউনিটি ক্লিনিকেও গণটিকা কার্যক্রম পরিচালনা করা হয়।
গত বছরের ১৬ নভেম্বর চাঁদপুর শহরের আল আমিন একাডেমি স্কুল এন্ড কলেজে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থীদের এই টিকা প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন। এরপর প্রতিদিন জেলার ৮ উপজেলা হতে শিক্ষার্থীরা বাসভাড়া করে এই কেন্দ্রে এসে টিকা গ্রহণ করছে। গত বছরের ২ ডিসেম্বর সারাদেশে ১২ থেকে ১৭ বছর বয়সী স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীদের করোনার টিকা দেওয়া শুরু হয়েছে। চাঁদপুর জেলার ৮ উপজেলার কলেজ, কারিগরি, মাদ্রাসার ও মাধ্যমিক ২ লাখ ৬৭ হাজার ৮শ’ ৩ জন পরীক্ষার্থীকে পর্যন্ত টিকার আওতায় আনা হয়েছে। স্কুলের শিক্ষার্থীদের ফাইজারের টিকা দেয়া হচ্ছে। এরমধ্যে প্রথম ডোজ গ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৬০ হাজার ১শ’ ৯৯ জন ও দ্বিতীয় ডোজ গ্রহণকারীর সংখ্যা ৭ হাজার ৬শ’ ৪ জন।
টিকাগ্রহণ কার্যক্রম অব্যাহত রয়েছে বলে চাঁদপুর সিভিল সার্জন সূত্রে জানা গেছে।
চাঁদপুর সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, জেলার প্রত্যেকটি স্কুল শিক্ষার্থীদের টিকা দেয়ার ব্যবস্থা করা হয়েছে। স্কুল শিক্ষার্থীদের টিকা দেয়ার সময় অন্য টিকাদান কার্যক্রমও চলমান থাকবে বলে জানানো হয়।

২০ জানুয়ারি, ২০২২।