চাঁদপুর জেলা বিএনপির সভাপতি কারাগারে

এস এম সোহেল
চাঁদপুর জেলা বিএনপির সভাপতি শেখ ফরিদ আহমেদ মানিকের জামিন নামঞ্জুর করে কারাগারে প্রেরণ করেছে আদালত। গতকাল রোববার সকালে চাঁদপুর জেলা ও দায়রা জজ এসএম জিয়াউর রহমানের আদালতে বিস্ফোরণ ও রেললাইন ক্ষতিগ্রস্ত মামলায় হাজির হয়ে জামিন আবেদন করলে বিচারক তার জামিন নামঞ্জুর করে কারাগারে প্রেরণ করেন।
পরে দুপুর ১২টায় তাকে প্রিজন ভ্যানে করে কারাগারে নিয়ে যাওয়া হয় শেখ ফরিদ আহমেদ মানিককে। বিষয়টি জানতে পেরে আদালত প্রাঙ্গণ ও জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মুখে চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কে নেতাকর্মীরা তাৎক্ষণিক বিক্ষোভ করে। এসময় অনেক নেতাকর্মী রাস্তায় শুয়ে পড়ে। এতে রাস্তায় যান চলাচলে কিছুটা বিঘœ ঘটে।
জানা যায়, ২০১৮ সালের ৭ অক্টোবর সন্ধ্যায় চাঁদপুর শহরের বকুলতলায় বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তির দাবিতে জেলা বিএনপি ও জামায়াতের নেতাকর্মীরা ককটেল বিস্ফোরণ ও রেললাইন ক্ষতিগ্রস্ত করেন। এ সময় পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপের ঘটনাও ঘটে।
এ ঘটনায় তৎকালীন জেলা বিএনপির যুগ্ম-আহ্বায়ক সলিমুল্লাহ সেলিমসহ ২৫ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামা আরও ২৫ থেকে ৩০ জনকে আসামি করে নাশকতার মামলা করেন পুলিশের এসআই মফিজুল ইসলাম। যার নং জিআর ৫৬১, এসটিসি ১/২২। পরবর্তী সময়ে আসামিরা জামিনে মুক্তি পান।
শেখ ফরিদ আহমেদ মানিকের আইনজীবী মোস্তফা কামাল বলেন, ওই নাশকতার মামলায় প্রথমে বিএনপির নেতা শেখ ফরিদের নাম ছিল না। পরবর্তী সময়ে আসামির তালিকায় তাঁর নাম অন্তর্ভুক্ত করা হয়। আজ আদালতে হাজিরা দিয়ে জামিন আবেদন করলে আদালত তা নামঞ্জুর করে তাঁকে কারাগারে পাঠান।
জেলা বিএনপির বিক্ষোভ মিছিল : চাঁদপুরে জেলা বিএনপির সভাপতি শেখ ফরিদ আহমেদ মানিকের মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। গতকাল রোববার রাত ৮টায় শহরের জেএম সেনগুপ্ত রোডের দলীয় কার্যালয় থেকে মিছিলটি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে চাঁদপুর সেন্ট্রাল হসপিটালের সামনে এসে শেষ হয়।
এসময় উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা বিএনপির মাহাবুবুল আনোয়ার বাবলু, জসিম উদ্দিন খান বাবুল, দেওয়ান মো. সফিকুজ্জামান, মুনীর চৌধুরী, কাজী গোলাম মোস্তফা, সেলিমুস সালাম, আক্তার হোসেন মাঝি, খলিলুর রহমান গাজী, ফেরদৌস আলম বাবু, অ্যাড. হারুনুর রশিদ, শাহজালাল মিশন, জাহাঙ্গীর হোসেন খান, ডিএম শাহজাহান, আফজাল হোসেন, শরীফ উদ্দিন পলাশ, মানিকুর রহমান মানিক, নুরুল আমিন আকাশ, ফয়সাল আহমেদ বাহার, হযরত আলী ঢালী, হুমায়ুন কবির হুমা, দ্বীন মোহাম্মদ জিল্লুসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। মিছিলের পূর্বে জেলা বিএনপির কার্যালয়ে সংক্ষিপ্ত আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাড. সলিম উল্ল্যাহ সেলিম সাংবাদিকদের জানান, আমরা শেখ ফরিদ আহমেদ মানিকের মুক্তি চাই। তার মুক্তি যত দেরি হবে আন্দোলন ততো কঠিনতর হবে। আজ সোমবার বিকেল ৩টায় চাঁদপুর জেলা বিএনপির আয়োজনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হবে। ধারাবাহিকভাবে আমাদের কর্মসূচি অব্যাহত থাকবে।

১১ এপ্রিল, ২০২২।