চাঁদপুর মাছ ঘাটে সমুদ্রের ইলিশের ব্যাপক আমদানি

চাঁদপুরের নদীর ইলিশ নেই ঘাটে

স্টাফ রিপোর্টার
মহামারি করোনার মাঝেও স্থানীয় জেলেরা চাঁদপুরের জলসীমানায় ইলিশের দেখা না পাওয়ায় গভীর সমুদ্রে ইলিশ আহরণ করতে ছুটে যাচ্ছে। এর মধ্যে সুপার সাইক্লোন আম্ফান সমুদ্রে আঘাত হানায় ট্রলার নিয়ে জেলেরা নিরাপদ আশ্রয়ের সন্ধানে ছুটে আসছে।
গতকাল বুধবার সকালে চাঁদপুর বড় স্টেশন মাছ ঘাটে গিয়ে দেখা যায়, গত দু’দিন ধরে কিছুটা ইলিশের আমদানি বৃদ্ধি পেয়েছে। ছোট বড় সব ধরনের ইলিশ মাছ আমদানি হচ্ছে।
চাঁদপুর মৎস্য সমবায় সমিতির সাবেক সভাপতি ও জেলা যুবলীগের আহ্বায়ক আলহাজ মিজানুর রহমান ভূঁইয়া কালু জানান, জুন-জুলাই দু-মাস সমুদ্রে সব ধরনের মাছ আহরণ নিষিদ্ধ করেছে সরকার। তাছাড়া ঘূর্ণিঝড় আস্ফানের কারণে জেলেরা নিরাপদ আশ্রয়ে ছুটে চলছে। গত দু’দিন ধরে চাঁদপুর মাছ ঘাটে গভীর সমুদ্রে আহরণ করা ইলিশ মাছগুলো এনে জেলেরা তুলছে। তবে আমাদের স্থানীয় নদীর কোনো ইলিশ ঘাটে নেই বললেই চলে।
তিনি আরো বলেন, ইলিশের মৌসুম মাত্র শুরু হচ্ছে। সাগরে মাছ ধরা নিষেধ থাকায় জেলেরা ট্রলার নিয়ে উঠে আসতে শুরু করেছে। যার কারণে চাঁদপুর মাছ ঘাটে কিছু ইলিশ আমদানি শুরু হয়েছে।
তিনি জানান, গভীর সমুদ্র থেকে আসা ৩শ’ থেকে ৫শ’ গ্রাম সাইজের ইলিশের মণ ৯ থেকে ১০হাজার টাকা, ৪শ’ থেকে ৬শ’ গ্রাম সাইজের ইলিশ মাছের মণ ১৫ হাজার টাকা, ৬শ’ গ্রাম থেকে ১ কেজি সাইজের ইলিশের মণ ৩২ থেকে ৩৫ হাজার টাকা মণ দরে বিক্রি হচ্ছে। তবে চাঁদপুরের জল সীমানায় ইলিশ মাছ না পেয়ে জেলেরা হতাশ।

২৩ মে, ২০২০।