থানায় বসেই আইন-শৃঙ্খলা পর্যবেক্ষণ করছেন ওসি আ. রশিদ

শহরের ৫টি পয়েন্টে লাগনো হয়েছে মাইক

এস এম সোহেল
চাঁদপুর সদর মডেল থানায় বসে আইন-শৃঙ্খলা রক্ষায় ও জনসচেতনতার জন্য কাজ করছেন ওসি মুহাম্মদ আব্দুর রশিদ। ওসির এই প্রশংসনীয় উদ্যোগের কারণে পৌরবাসী তাকে সাধুবাদ জানিয়েছে। সকাল, বিকেল ও রাতে থানায় বসেই তিনি মাইকে জনসচেতনতায় চলমান বিভিন্ন বিষয়ের উপর বার্তা প্রদান করে থাকেন।
শহরের ওয়ান মিনিটের সংলগ্ন স্থানের ৩ মুখে ৩টি, পালবাজার সংলগ্ন স্থানে ১টি ও কালীবাড়ি পুলিশ বক্সের উপর ১টি মাইক লাগানো হয়েছে। পর্যায়ক্রমে আরোও মাইক লাগানো হবে বলে জানান চাঁদপুর সদর মডেল থানায় ওসি মুহাম্মদ আব্দুর রশিদ।
জনসচেতনতায় বার্তাগুলোর মধ্যে রয়েছে- রাত ৮টার আগে পাল বাজার থেকে ওয়ান মিনিট মোড় পর্যন্ত রাস্তার পাশে কোন হকার বসবেন না। রাত ৮টার আগে রাস্তায় কোন হকার পাওয়া গেলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থাগ্রহণ করা হবে।
* পুলিশ বক্সের সাথে লঞ্চঘাটগামী রাস্তায় কোন অটো দাড়াবে না। অটো নিয়ে রাস্তায় দাড়িয়ে রাস্তার বন্ধ করলে অটো আটক করা হবে এবং ড্রাইভারের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
* ব্যাংকে বেশি টাকা জমা দেওয়া ও বেশি টাকা উত্তোলনের সময় একা যাবেন না। প্রতারক চক্র আপনাকে কোনভাবে কৌশলে আপনার টাকার ব্যাগ কেটে কিংবা ব্যাগের চেইন খুলে টাকা নিয়ে যেতে পারে। ব্যাংকের ক্যাশে টাকা জমা দেয়ার সময় আপনার আশপাশে প্রতারক চক্র অবস্থান করতে পারে। টাকা নিচে পড়ে গেছে বলে আপনার মনোযোগ অন্য দিকে নিয়ে আপনার টাকা নিয়ে চলে যেতে পারে। তাই প্রতারক থেকে সাবধান হোন, নিজের টাকা নিরাপদে রাখুন। বেশি টাকা পরিবহনে পুলিশের সহযোগিতা নিন। এতে কোন প্রকার আর্থিক লেনদেন করতে হয় না।
* নারীরা অপরিচিত লোকজনের সাথে কথা বলবেন না। অসহায়ত্বের কথা বলে প্রতারক আপনার সাহায্য চাইবে। তার কাছ হইতে কেক বানানোর দামী পাউডার আছে কিংবা সেগুলো বিক্রি করে দেওয়ার জন্য আপনার সাহায্য চাওয়ার কৌশলে আপনাকে বোধশক্তিহীন করে, আপনার নাক, কান ও গলার স্বর্ণালঙ্কার ও টাকা পয়সা নিয়ে যাবে। বেশিরভাগ প্রতারক চাঁদপুর জেলার বাইরের জেলার হয়ে থাকে।
* আপনার বিকাশের গোপন পিন নম্বর কাউকে বলবেন না। প্রতারক বা হ্যাকার আপনার বিকাশ নম্বর সংগ্রহ করে আপনার মোবাইলে পিন নম্বরসহ বার্তা পাঠিয়ে প্রেরিত পিন নম্বরটি আপনাকে দিয়ে বলাবে ও আপনার বিকাশ পিন নম্বর বদল করে আপনার বিকাশে থাকা সব টাকা নিয়ে যাবে। বিকাশ অফিস কখনো আপনার কাছ থেকে গোপন পিন নম্বর জানতে চায় না। শুধুমাত্র প্রতারকরা আপনার বিকাশের গোপন পিন নম্বর জানতে চাইবে।
* অপরিচিত লোককে বাসা ভাড়া দিবেন না। বাসা ভাড়া দেওয়ার সময় ভাড়াটিয়ার জাতীয় পরিচয়পত্রের কপি সংগ্রহ করবেন। নতুন ভাড়াটিয়া সোনা-রুপা পানির জন্য নিজের স্বর্ণালঙ্কার দিবেন না। প্রতারক ভাড়াটিয়া আপনার স্বর্ণালঙ্কার নিয়ে পালিয়ে যেতে পারে। নতুন অপরিচিত ভাড়াটিয়ার দেওয়া মাছ/মাংস গ্রহণ করবেন না। গ্রহণ করলে আপনাকে অচেতন করে আপনার বাসার সব মূল্যবান মালামাল নিয়ে গিয়ে আপনাকে নিঃস্ব করে দিবে।
* বিকাশের দোকানদাররা আপনারা কাউকে বিকাশের লেনদেনের খাতার ছবি তুলতে দিবেন না। আপনার বিকাশের লেনদেনের খাতার ছবি তুলে প্রতারকরা অন্যদের সাথে প্রতারণা করবে।
* জ্বীন কখনও মোবাইল ব্যবহার করতে পারে না। তাই জ্বীন মোবাইলে কথা বলার প্রশ্নই আসে না। জ্বীনের বাদশা সেজে রাতের বেলায় কেউ আপনাকে ফোন দিলে ধরে নিবেন কোন প্রতারক আপনাকে ফোন দিয়েছে। জ্বীনের বাদশা পরিচয়দানকারী কোন প্রতারকের সাথে কথা বলবেন না ও কোন প্রকার লেনদেন করবেন না।
* গরু চোররা রাত ১টা হইতে রাত ৪টার মধ্যবর্তী সময়ে গরু চুরি করে। তাই ১টা থেকে রাত ৪টা পর্যন্ত আপনাদের পালিত গরুগুলো পাহারা দেওয়ার ব্যবস্থা করবেন।
চাঁদপুর সদর মডেল থানার ওসি মুহাম্মদ আবদুর রশিদ জানান, জনসাধারণের জন্য পুলিশ কাজ করছে। ছোট-ছোট কিছু ভুলের কারণে বড় ধরনের দুর্ঘটনার শিকার হতে হয়। নিজেরা সচেতন হলে অনেক সময় বড় ধরনের দুর্ঘটনার হাত থেকে রক্ষা পাওয়া যায়। চাঁদপুর শহরের আইন-শৃঙ্খলা রক্ষায় সবার সহযোগিতার প্রয়োজন।

২৪ জানুয়ারি, ২০২৩।