ফরিদগঞ্জের লাড়ুয়ায় অবৈধ ড্রেজিং

সাইফুল ইসলাম
ফরিদগঞ্জ প্রশাসনকে বৃদ্ধাঙুলী দেখিয়ে ড্রেজিং করছে একটি মহল। পশ্চিম চরদুঃখিয়া পূর্ব লাডুয়া গ্রামে ফসলি জমি থেকে একই সাথে ২টি অবৈধ ড্রেজারের মাধ্যমে বালু উত্তোলনের অভিযোগ পাওয়া গেছে।
ক্ষোভ প্রকাশ করো স্থানীয়রা জানান, আমরা জেলা প্রশাসক ও উপজেলা প্রশাসনকে জানানোর পরেও কোন ব্যবস্থা নেওয়া হয়নি। স্থানীয়দের অভিযোগ, সরকার দলীয় নাম ভাঙ্গিয়ে মো. লোকমান (লুকু) ও মো. লিটন নামের মিলে দীর্ঘদিন ধরে অবৈধ ড্রেজিং করে বালু উত্তোলন করে আসছে। ফলে ফসলি জমি ও রাস্তাসহ যে কোন সময়ে ঘটতে পারে দুর্ঘটনা।
এদিকে সন্তোষপুর বেড়ির বাজার সংলগ্ন কাজি বাডির সাথে একটি অবৈধ ড্রেজিং চলে আসছে। প্রভাবশালী প্রশাসনের নাকের ডগায় এই ড্রেজিংটি পরিচালনা করছে।
এদিকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০-এর ধারা ৫-এর ১ উপধারা অনুযায়ী, পাম্প বা ড্রেজিং বা অন্য কোনো মাধ্যমে ভূগর্ভস্থ বালু বা মাটি উত্তোলন করা যাবে না। ধারা ৪-এর (খ) অনুযায়ী, সেতু, কালভার্ট, বাঁধ, সড়ক, মহাসড়ক, রেললাইন ও অন্যান্য গুরুত্বপূর্ণ সরকারি ও বেসরকারি স্থাপনা অথবা আবাসিক এলাকা থেকে এক কিলোমিটারের মধ্যে বালু উত্তোলন নিষিদ্ধ। আইন অমান্যকারী দুই বছরের কারাদণ্ড ও সর্বোচ্চ ১০ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।
এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শারমিন আক্তার জানতে চাইলে তিনি বলেন, ড্রেজিং বন্ধ করে দেয়া হবে।

১৯ এপ্রিল, ২০২১।