বাম্পার ফলনে মরিচ চাষিদের মুখে হাসি

মতলব উত্তর ব্যুরো
চাঁদপুরে এ বছর কৃষকের যে পরিমাণ মরিচ উৎপাদনের ধারণা ছিল তার চাইতে বেশি পরিমাণ কৃষি জমিতে মরিচের চাষাবাদ করায় এর উৎপাদন ভালো হয়েছে। এতে করে অতিমাত্রায় মরিচের এ বছর বাম্পার ফলন হয়েছে। তাই এ অঞ্চলের কৃষকের মুখে আনন্দের হাসি ফুটেছে। চাঁদপুর কৃষি বিভাগ থেকে জানা গেছে, এ বছর উৎপাদন লক্ষ্যমাত্রা ছিল ৩ হাজার ৪২০ মেট্রিক টন ও চাষাবাদের লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৯০০ হেক্টর। এবার উৎপাদন ও চাষাবাদ লক্ষ্যমাত্রার চেয়ে বেশি পরিমাণ মরিচ উৎপাদন হয়েছে।
চাঁদপুর কৃষি সম্প্রসারণের দেয়া তথ্য মতে, উৎপাদন ও চাষাবাদ লক্ষ্যমাত্রা সম্পর্কে জানা যায়। জেলার সব উপজেলার মধ্যে সদর, হাইমচর ও মতলবের চরাঞ্চলগুলোতে ব্যাপকহারে মরিচ আবাদ হয়েছে। চাঁদপুরে নদীবিধৌত, আবহাওয়ার অনুকূলে পরিবেশ, পরিবহনে সুবিধা, কৃষকদের মরিচ চাষে আগ্রহ, কৃষি বিভাগের উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জনে প্রযুক্তি প্রদান, যোগাযোগ ব্যবস্থার উন্নত, কৃষি উপকরণ পেতে সহজলভ্যতা, বীজ, সার ও কীটনাশক ব্যবহারে কৃষিবিদদের ভালো পরামর্শ, ব্যাংক থেকে সহজ শর্তে কৃষিঋণ প্রদান ইত্যাদি কারণে চাষিরা মরিচ চাষে আগ্রহী বলে জানিয়েছে চাঁদপুর কৃষি বিভাগ।
বিশেষ করে নদীর পশ্চিমপাড়ের চরাঞ্চলগুলোতে এ বছর বিগত বছরের তুলনায় বেশি ও ব্যাপক পরিমাণ মরিচ উৎপাদন হওয়ায় কৃষাণ ও কৃষাণীদের মধ্যে ব্যাপক আনন্দের বন্যা বইতে দেখা গেছে।
খামারবাড়ি চাঁদপুরের সূত্রমতে জানা গেছে, সদরে চাষাবাদ ২১০ হেক্টর এবং উৎপাদন হয়েছে ৩৭৮ মেট্রিক টন, মতলব উত্তরে চাষাবাদ ৫২০ হেক্টর এবং উৎপাদন ৯৩৬ মেট্রিক টন, মতলব দক্ষিণে চাষাবাদ ৭০ হেক্টর এবং উৎপাদন ১৬২ মেট্রিক টন। হাজীগঞ্জে চাষাবাদ ৯০ হেক্টর এবং উৎপাদন ১৬২ মেট্রিক টন, শাহরাস্তিতে চাষাবাদ ২০ হেক্টর এবং উৎপাদন ৩৬ মেট্রিক টন, কচুয়ায় চাষাবাদ ৬৫ হেক্টর এবং উৎপাদন ১৮৭ মেট্রিক টন। ফরিদগঞ্জে চাষাবাদ ৪৫ হেক্টর এবং উৎপাদন ৮১ মেট্রিক টন এবং হাইমচরে চাষাবাদ ৮৮০ হেক্টর এবং উৎপাদন ১ হাজার ৫৮৪ মেট্রিক টন।
মতলব উত্তর উপজেলার এখলাছপুর ইউনিয়নের কৃষক ইব্রাহিম গাজী জানান, বিগত বছরের তুলনায় এ বছর মরিচের অনেকগুণ ভালো ফলন হয়েছে। কৃষি অফিস থেকে পরামর্শ নিয়ে কাজ করেছেন। উপজেলার জহিরাবাদ ইউনিয়নের চরওমেদের কৃষক আলাউদ্দিন বেপারী, রায়হানসহ কয়েকজন জানান, চরাঞ্চলে এবার মরিচের ফলন ভালো হওয়ায় তারা আনন্দিত। বর্তমানে দ্রুত ক্ষেত থেকে মরিচ তুলতে ব্যস্ত সময় পার করছে কৃষাণ-কৃষাণীরা।
চাঁদপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহকারী পরিচালক জালাল উদ্দিন বলেন, সব উপজেলার মধ্যে সদর, নদীর পশ্চিমে হাইমচর ও মতলব উত্তরের চরাঞ্চলগুলোতে ব্যাপকহারে মরিচ আবাদ হয়েছে। আমরা সময়মতো কৃষকদের পরামর্শ দিয়ে সহযোগিতা করেছি। এবছর ৩ হাজার ৪২০ মেট্রিক টন মরিচ উৎপাদন লক্ষ্যমাত্রা ও চাষাবাদ লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৯০০ হেক্টর।

১৮ মে, ২০২২।