মতলব দক্ষিণে জনপ্রিয়তায় শীর্ষে নৌকার মাঝি কবির

 

 

মাহফুজ মল্লিক

আসন্ন মতলব দক্ষিণ উপজেলা পরিষদের উপ-নির্বাচনের আর মাত্র ১ দিন বাকি। আগামি পরশু মঙ্গলবার (২০ অক্টোবর) অনুষ্ঠিত হবে ভোটগ্রহণ। নির্বাচন হবে শুধু চেয়ারমান পদে। এ পদে দু’দলের দু’জন প্রার্থী (আওয়ামী লীগ-বিএনপি) প্রতিদ্বন্দ্বিতায় থাকলেও মাঠে-ময়দানে প্রচার-প্রচারণায় আছে একজন। তিনি হলেন মতলব দক্ষিণ উপজেলা আওয়ামী লীগের প্রার্থী বিএইচএম কবির আহমেদ। অপরদিকে বিএনপি মনোনীত প্রার্থী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও চাঁদপুর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক এমএ শুক্কুর পাটোয়ারীর কোন প্রচার-প্রচারণাই নেই।

গত বুধ, বৃহস্পতি ও শুক্রবার উপজেলার নায়েরগাঁও উত্তর, নায়েরগাঁও দক্ষিণ, উপাদী উত্তর, উপাদী দক্ষিণ, নারায়ণপুর ও খাদেরগাঁও ইউনিয়ন এবং মতলব পৌরসভার ৯টি ওয়ার্ডেই সরেজমিনে ঘুরে নির্বাচনের খোঁজ-খবর নেয়া হয়। এ নির্বাচনে দু’জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় থাকলেও আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বিএইচএম কবির আহমেদের নৌকা মার্কার পোস্টার, ব্যানার ও লিফলেট ছেয়ে গেছে উপজেলার প্রত্যন্ত অঞ্চল। এমন কোন গ্রাম, মহল্লা, হাট-বাজার ও অলি-গলি নেই যেখানে নৌকা মার্কার পোস্টার, ব্যানার ও লিফলেট না আছে। শুধু তাই নয়, নৌকা মার্কার প্রচার-প্রচারণায় মেতে উঠেছে পুরো উপজেলা।

আওয়ামী লীগের প্রার্থী বিএইচএম কবির আহমেদের পাশাপাশি কেন্দ্রিয় যুবলীগের সাধারণ সম্পাদক আলহাজ মাইনুল হোসেন খান নিখিল, জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ, জেলা যুবলীগের নেতৃবৃন্দ, চাঁদপুর পৌরসভার নবনির্বাচিত মেয়র অ্যাড. জিল্লুর রহমান জুয়েল এবং মতলব দক্ষিণ ও উত্তর উপজেলা ও পৌর আওয়ামী লীগ, মহিলা আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ, কৃষক লীগ এবং অঙ্গ সংগঠনের নেতাকর্মী ও মহাজোট অর্থাৎ জাতীয় পার্টির নেতাকর্মীরাও নৌকার বিজয় নিশ্চিত করার জন্য উপজেলার বিভিন্ন এলাকায় ভোটারদের দ্বারে-দ্বারে গিয়ে ভোট প্রার্থনা করেছেন এবং গণসংযোগ ও বিভিন্ন পথসভায় বক্তব্য রাখছেন। তাদের একেকটি পথসভা যেন জনসমাবেশে রূপ নেয়। এলাকার উন্নয়নের স্বার্থে দলমত নির্বিশেষে নৌকা মার্কাকে জয়যুক্ত করবেন বলে বেশিরভাগ ভোটারদের ভাবনা। পুরো মতলব দক্ষিণ উপজেলায় নৌকা মার্কার গণজোয়ার সৃষ্টি হয়ে গেছে।

এদিকে বিএনপির প্রার্থী এমএ শুক্কুর পাটোয়ারী প্রতীক (ধানের শীষ) পাওয়ার পর এ পর্যন্ত তিনি ও তার দলের কোন নেতাকর্মী ও সমর্থকদের প্রচারণা করতে দেখা যায়নি। শুধু তাই নয়। উপজেলার কোথাও ও কোনো পোস্টার, ব্যানার ও লিফলেট টানাতে দেখা যায়নি। নাম প্রকাশ না করা শর্তে বিএনপির ৪/৫ জন নেতা জানান, দেশনেত্রী বেগম খালেদা জিয়া যেহেতু শুক্কুর পাটোয়ারীকে দল (বিএনপি) থেকে মনোনয়ন দিয়েছে আমরা তাকে বিজয় করার জন্য প্রচার-প্রচারণা থেকে সব ধরনের কর্মসূচি পালন করতাম। কিন্তু প্রার্থী প্রতীক বরাদ্দের পাওয়ার পর আমাদের কোনো নেতাকর্মীদের সাথে যোগাযোগ করেনি। শুনেছি গত কয়েকদিন আগে অসুস্থ হয়ে শুক্কুর পাটোয়ারী ঢাকার কোনো এক হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসাধীন আছেন। বিএনপির ভোট বেশি, কিন্তু প্রার্থী ও দলের নেতৃবৃন্দের সাথে সমন্বয়হীনতার কারণে এমনটি মাঠপর্যায়ের নেতাকর্মীদের মাঝে ক্ষোভ দেখা দেয়।

আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বিএইচএম কবির আহমেদ বলেন, আমি নির্বাচিত হলে দলমত নির্বিশেষে মানুষের পাশে থেকে কাজ করবো। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ মোতাবেক এবং চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য আলহাজ অ্যাড. মো. নুরুল আমিন রুহুলের পরামর্শক্রমে উন্নয়নের ধারা অব্যাহত রাখবো। এছাড়া আমার নির্বাচনের প্রধান ইস্তেহার মাদক, সন্ত্রাস, দুর্নীতিমুক্ত শিক্ষা-সংস্কৃতির ঐতিহ্য মতলবের প্রতিটি গ্রাম হবে শহর। বাস্তবায়ন করবো, ইনশাআল্লাহ।

বিএইচএম কবির আহমেদের নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি দেওয়ান রেজাউল করিম বলেন, ইতোমধ্যে আমাদের কেন্দ্র কমিটি গঠন করা হয়েছে। এছাড়া ভোট কক্ষের জন্য প্রার্থীর এজেন্টও প্রায় চূড়ান্ত পর্যায়ে। আমার আশা ও বিশ্বাস ২০ তারিখে নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে। নির্বাচনে আমাদের নৌকা মার্কা বিপুল ভোটে জয়লাভ করবে।

১৮ অক্টোবর, ২০২০।