রিয়াদে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে সংবর্ধনা

সৌদি আরব ব্যুরো
বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসে গত রোববার সন্ধ্যায় এক সংবর্ধনার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে রিয়াদের এসিসট্যান্ট ডেপুটি গভর্নর নাবিল আবদুল্লাহ আল তাওয়িল যোগ দেন। এছাড়া সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপমন্ত্রী খালিদ বিন ফয়সাল আল সাহলি, সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপমন্ত্রী ড. হেশাম আল ফালেহ, ডিপ্লোম্যাটিক কোরের ডিন জিবুতির রাষ্ট্রদূত দায়া আদদ্বীন বামাখরামা, শুরা কাউন্সিলের সদস্য, সৌদি আরবের বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও চেম্বার প্রতিনিধিরা সংবর্ধনায় যোগ দেন।
সংবর্ধনা অনুষ্ঠানে রিয়াদের বিভিন্ন মিশনের রাষ্ট্রদূত ও কূটনীতিকরাও যোগ দেন। এছাড়া বাংলাদেশ কমিউনিটির চিকিৎসক, প্রকৌশলী, শিক্ষক, ব্যবসায়ীসহ বিভিন্ন পেশার শতাধিক অভিবাসীও অনুষ্ঠানে যোগ দেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি ও বিশেষ অতিথিদের নিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী কেক কাটেন। অনুষ্ঠানের শুরুতে সৌদি আরব ও বাংলাদেশের জাতীয় সঙ্গীত বাজানো হয়।
সংবর্ধনা অনুষ্ঠানে রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী গভীর শ্রদ্ধায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করেন। রাষ্ট্রদূত বলেন, জাতির পিতার নেতৃত্বে দীর্ঘ ৯ মাসের সশস্ত্র সংগ্রামের মাধ্যমে আমরা একটি স্বাধীন রাষ্ট্র পেয়েছি।
রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, জাতির পিতার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্ব বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে। বাংলাদেশ স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত জাতিতে পরিণত হওয়ার লক্ষ্যে এগিয়ে চলেছে।
রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, বাংলাদেশের সাথে সৌদি আরবের সম্পর্ক আজ এক নতুন উচ্চতায় পৌঁছেছে, যা আগামি দিনে ব্যবসা, বিনিয়োগ, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, মানবসম্পদ, পরিবেশসহ বিভিন্ন খাতে উত্তরোত্তর বৃদ্ধি পাবে বলে তিনি আশা প্রকাশ করেন। রাষ্ট্রদূত এ সময় সৌদি আরবের শান্তি ও স্থিতিশীলতার প্রতি বাংলাদেশের সমর্থন এবং এর ভাতৃপ্রতীম জনগণের সাথে বাংলাদেশ সরকারের সংহতি পূনর্ব্যক্ত করেন।
অতিথিদের জন্য দূতাবাসের ফুল শোভিত বাগানে মনোরম পরিবেশে নৈশ ভোজের আয়োজন করা হয়। এছাড়া এ উপলক্ষে দূতাবাসকে লাল সবুজ আলোয় সজ্জিত করা হয়। এর আগে গত ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে রিয়াদের একশত তলা উচ্চতা বিশিষ্ট আইকনিক কিংডম টাওয়ারকে লাল-সবুজে প্রথমবারের মতো সজ্জিত করা হয়। ঐদিন প্রবাসি বাংলাদেশীদের নিয়ে একটি আলোচনা অনুষ্ঠানসহ স্বাধীনতা দিবসের অন্যান্য আনুষ্ঠানিকতা যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়।

২৯ মার্চ, ২০২২।