শাহরাস্তির মেহের কালীবাড়ি বাজার থেকে চামড়ার গুদাম সরিয়ে নেয়ার আহ্বান

নোমান হোসেন আখন্দ
শাহরাস্তির ঐতিহ্যবাহী মেহের কালীবাড়ি বাজার থেকে চামড়া গুদাম (ট্যানারী) সরিয়ে নিতে স্থানীয় বাজার ব্যবসায়ীরা গণস্বাক্ষর ও প্রশাসনের কাছে লিখিত অভিযোগ করেছেন। এ বিষয়ে বাজার ব্যবসায়ীদের পক্ষে টুটন মজুমদার বাদী হয়ে শাহরাস্তি উপজেলা নির্বাহী কর্মকর্তা, পৌর মেয়র ও স্যানিটারি পরিদর্শক ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে লিখিত অভিযোগ ও বাজার ব্যবসায়ীদের গণস্বাক্ষর অনুলিপি সম্বলিত পত্র জমা দিয়েছেন।
লিখিত অভিযোগে ব্যবসায়ী নেতৃবৃন্দ জানান, শাহরাস্তি উপজেলার একমাত্র প্রাণকেন্দ্র হিসেবে খ্যাত ঐতিহ্যবাহী মেহার কালীবাড়ি বাজার। এ বাজারের দক্ষিণ অংশে কাঁচা চামড়া গুদাম (ট্যানারী) থাকায় দুর্গন্ধে বাজারের পরিবেশ ও স্বাস্থ্য ঝুঁকি চরম পর্যায়ে পৌঁছেছে। শাহরাস্তি পৌর শহরটি প্রথম শ্রেণির পৌরসভা। এ শহরের ৮নং ওয়াডের ঋষি বাড়ির জহল্লাল গং সহ কিছু ব্যবসায়ী নিয়মনীতির তোয়াক্কা না করে কাঁচা চামড়া প্রক্রিয়াজাতকরণ (ট্যানারী) স্থাপন করা হয়েছে। নীতিমালায় জনসমাগম নেই, বাজার ও জনবহুল এলাকা ছাড়া স্থানে ট্যানারী স্থাপনের নিয়ম থাকলেও জনবহুল বাজারের উপর এটি স্থাপন করা হয়েছে।
প্রতিনিয়ত এ বাজারে আগত লোকজন ও পার্শ¦বর্তী অফিস পাড়ার কর্মকর্তা-কর্মচারীরা দুর্গন্ধে নাক-মুখ চেপে স্বাস্থ্য ঝুঁকি নিয়ে বাজারের দক্ষিণ অংশ অতিক্রম করছেন। ড্রাম বা নির্দিষ্ট জায়গা না থাকায় ট্যানারীর চামড়ার উচ্ছিষ্ট অংশগুলো যত্রতত্র ফেলে পরিবেশ চরম হুমকির মুখে পড়ছে। বাজার ব্যবসায়ীরা বাজারের উপর থেকে অতিদ্রুত ট্যানারী সরিয়ে নিতে সংশ্লিষ্ট প্রশাসনের কাছে জোর দাবি জানিয়েছেন।
২ সেপ্টেম্বর, ২০২০।