হাইমচরে জমিসহ ঘর পেলো ১১৪ পরিবার

হাইমচর ব্যুরো
হাইমচর উপজেলার মেঘনার পশ্চিম পাড় নদীর মাঝ খানে ভেসে উঠা কাঁশবন চরে জমিসহ ঘর পেয়েছেন ১১৪টি অসহায় পরিবার। মঙ্গলবার (২৬ এপ্রিল) সারাদেশের মত হাইমচরেও ‘ঈদ উপহার’ হিসেবে এ অসহায় পরিবারের মাঝে তাদের স্বপ্নের ঠিকানা জমিসহ ঘর হস্তান্তর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জমিসহ ঘর পেয়ে এখনো যেন স্বপ্নের মত মনে হচ্ছে সুবিধাভোগী এ পরিবারগুলোর।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে দেশব্যাপী এ ঈদ উপহার ভূমিহীনদের জমিসহ ঘর হস্তান্তর উদ্বোধন করেন। পরে হাইমচর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা হলরুমে সুবিধাভোগী ১১৪ পরিবারের মাঝে জমির দলিলসহ ঘর হস্তান্তর করেন উপজেলা চেয়ারম্যান নূর হোসেন পাটোয়ারী ও উপজেলা নির্বাহী অফিসার চাই থোয়াইহলা চৌধুরীসহ অতিথিবৃন্দ।
উপজেলা নির্বাহী অফিস সূত্রে জানা যায়, ‘আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার’ এ স্লোগানে হাইমচর উপজেলার মধ্যচরে নির্মিত কাঁশবন চররাও আশ্রয়ন প্রকল্পের ভূমিহীন ১১৪টি অসহায় ও ছিন্নমূল পরিবারকে পুনর্বাসন করার লক্ষ্যে মঙ্গলবার কবুলিয়ত সম্পাদনসহ দলিল হস্তান্তর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
কয়েকজন সুবিধাভোগী জানান, নদী ভাঙনের পর জায়গা ভাড়া নিয়া স্বামী, সন্তান নিয়া কোন রকম দিন কাটাতেন তারা। তারা বলেন, আমাগরে প্রধানমন্ত্রী জমিসহ ঘর লিখা দিতাছে। আমাগো মাথা গোঁজার ঠাঁই করে দিতাছে শেখ হাসিনা সরকার। আল্লায় শেখ হাসিনারে অনেক দিন বাঁচাই রাহুক।
উপজেলা নির্বাহী অফিসার চাই থোয়াইহলা চৌধুরী বলেন, এসব ঘরে যারা বসবাস করবেন তাদের স্বাবলম্বী করে তোলার চেষ্টা করা হবে। তাদের সরকারের বিভিন্ন সংস্থা থেকে প্রশিক্ষণ ও কর্মমুখী করার ব্যবস্থা করা হবে। এখানে বসবাস করা প্রতিটি পরিবারের সন্তানদের শিক্ষা ও স্বাস্থ্যসহ সার্বিক সহযোগিতায় আমরা পাশে থাকব।

২৭ এপ্রিল, ২০২২।