হাইমচরে নিউচর আশ্রয়ণ প্রকল্পের চাবি হস্তান্তর

সাহেদ হোসেন দিপু
হাইমচরে নিউচর (সম্প্রসারণ) আশ্রয়ণ প্রকল্পের চাবি হস্তান্তর করা হয়েছে। বুধবার (৯ জুন) দুপুর ১২টায় উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে উপজেলা প্রশাসনের কাছে এ প্রকল্পের চাবি হস্তান্তর করেন বাংলাদেশ সেনাবাহিনী মেজর তাসনিম ফারহান ও ক্যাপ্টেন মেহেদি।
এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান নূর হোসেন পাটওয়ারী, উপজেলা নির্বাহী অফিসার চাই থোয়াইহলা চৌধুরী, ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর হোসেন বেপারী, মহিলা ভাইস চেয়ারম্যান শাহনাজ বেগম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আমিনুর রশিদ, প্রেসক্লাব সভাপতি মো. খুরশিদ আলম প্রমুখ।
সেনাবাহিনী সূত্রে জানা যায়, হাইমচর উপজেলার নীলকমল ইউনিয়নের নিউচরে নদীভাঙন কবলিত এলাকার গৃহহীন পরিবারের আশ্রয়ণ প্রদানের জন্য গত ১ এপ্রিল বাংলাদেশ সেনাবাহিনীর ৩৩ পদাতিক ডিভিশনের অধীনস্থ ৪৪ পদাতিক ব্রিগেডের ৩ বীর’র তত্ত্বাবধানে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ৫ ইউনিটবিশিষ্ট ২৮টি সিআইসিট ব্যারাক হাউজ নির্মাণের কাজ শুরু হয়। গত ২২ মে কাজ সম্পন্ন হয়। এই আশ্রয়ণ প্রকল্পে ১৪০টি পরিবার বসবাস করতে পারবে। প্রকল্পটির দৈর্ঘ্য ৪৫ ফুট, প্রস্থ ২৯ ফুট। ৫ ইউনিট বিশিষ্ট শেডগুলো প্রতিটির মেঝে পাকা ও সম্পূর্ণ টিন দিয়ে নির্মিত। আশ্রয়ণে বসবাসকারীদের সুবিধার্থে ৮৪টি টয়লেট ও বিশুদ্ধ পানির জন্য ২৮টি অগভীর নলকূপ স্থাপন করা হয়েছে। গতকাল বুধবার উপজেলা পরিষদ চেয়ারম্যান, নির্বাহী অফিসার, ভাইস চেয়ারম্যান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ও প্রেসক্লাব সভাপতির উপস্থিতিতে সেনাবাহিনী প্রতিনিধি কর্তৃক উপজেলা প্রশাসনের কাছে হস্তান্তর করা হয়।
এসময় উপজেলা পরিষদ চেয়ারম্যান নূর হোসেন পাটোয়ারী বলেন, বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক নির্মিত আশ্রয়ণ প্রকল্পের ঘর হস্তান্তর করেছে সেনাবাহিনীর প্রতিনিধি দল। আমরা হতদরিদ্র, নদী ভাংতি মানুষ, সুবিধাভোগীদের তালিকা অনুযায়ী তাদের ঘরগুলো বুঝিয়ে দিব। তারা প্রধানমন্ত্রীর দেয়া এ ঘরে পরিবার-পরিজন নিয়ে সুন্দরভাবে থাকবেন।
তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর যে স্বপ্ন ছিল সোনার বাংলা গড়ার- আজ সেই স্বপ্ন বাস্তবায়ন হচ্ছে। বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে সুন্দরভাবে ঘরগুলো নির্মাণ করায় তিনি হাইমচরবাসীর পক্ষ থেকে সেনাবাহিনীকে অভিনন্দন জানান।
মেজর তাসনিম ফারহান বলেন, আশ্রয়ণের অধিকার শেখ হাসিনার উপহার। এ মূলমন্ত্রকে সামনে রেখে আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় হাইমচরের নদী ভাঙন কবলিত এলাকার গৃহহীন পরিবারের জন্য আশ্রয়ণ প্রকল্প প্রশাসনের কাছে হস্তান্তর করা হয়েছে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে দেশ পরিচালনার দায়িত্ব গ্রহণ করার পর থেকে ঘূর্ণিঝড়ে আক্রান্ত মানুষজনের দুর্দশা দেখে গৃহহীন মানুষের পুনর্বাসনের নির্দেশনা প্রদান করেন। তার নির্দেশনা মোতাবেক শুরু হয় আশ্রয়ণ প্রকল্প।
তারই ধারাবাহিকতায় আজ আমাদের তত্ত্বাবধানে নির্মিত আশ্রয়ণ প্রকল্প হস্তান্তর করা হয়। এ আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে ১৪০টি পরিবার খুঁজে পাবে স্বপ্নের ঠিকানা। এ কাজের সাথে জড়িত হতে পেরে বাংলাদেশ সেনাবাহিনী আন্তরিকভাবে গর্বিত।

১০ জুন, ২০২১।