হাইমচরে ২৫ জনের নামের পাশে এক মেম্বারের নম্বর

সাহেদ হোসেন দিপু
হাইমচরে করোনায় কর্মহীন নিম্ন মধ্যবিত্ত ও হতদরিদ্রদের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত আর্থিক সহয়তায় তালিকায় ২৫ জন হতদরিদ্রের নামের পাশে একজন ইউপি সদস্যের মোবাইল নম্বর রয়েছে।
মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অর্থ প্রদান করা হবে জেনে আলগী দক্ষিণ ইউনিয়নের ৩নং ওয়ার্ডের ইউপি সদস্য বিল্লাল আখন তার নিজের মোবাইল নম্বরটি বসিয়ে দিয়েছেন ২৫ জন সুবিধাভোগীর নামের পাশে। এ নিয়ে উপজেলায় রয়েছে আলোচনা সমালোচনার ঝড়। এছাড়া উপজেলার বিভিন্ন ইউনিয়নের ইউপি সদস্য এবং নেতাদের নম্বর একাধিক সুবিধাভোগীর নামের পাশে রয়েছে। তালিকা প্রস্তুতে আত্মীয়করণ করারও অভিযোগ রয়েছে অনেক।
খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার ৬টি ইউনিয়ন পরিষদের মাধ্যমে সুবিধাভোগীদের নামের তালিকা প্রস্তুত করে উপজেলা পরিষদে জমা দেয়া হয়। ইউনিয়ন পরিষদের প্রস্তুতকৃত তালিকা যাচাই-বাছাই করতে গিয়ে অনিয়ম প্রকাশ পায়। নাম প্রকাশ না করার শর্তে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, বিশেষ করে আলগী দক্ষিণ ইউনিয়ন ও আলগী উত্তর ইউনিয়নের সদস্য এবং দলীয় নেতারা অসৎ উদ্দেশে সুবিধাভোগীদের নামের পাশে তাদের মোবাইল নম্বর না দিয়ে নিজের এবং নিজেদের ভাই, বোন, আত্মীয়-স্বজনদের নম্বর রেখে দিয়েছেন।
উপজেলা নির্বাহী অফিসার ফেরদৌসী বেগম জানান, নিম্ন মধ্যবিত্ত ও হতদরিদ্রদের তালিকা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউপি সদস্যরা জমা দেয়ার পর বেশকিছু নামের পাশে একাধিক নম্বর থাকায় তালিকাগুলো পুনরায় তাদের কাছে ফেরত পাঠানো হয়েছে। তালিকা পুনরায় সংশোধন করে জমা দেয়ার জন্য তাদের বলা হয়েছে। এরপরও যদি কোন অনিয়ম করে তবে তাদের তালিকা আমরা বাতিল করে দিবো।
এ ব্যাপারে ইউপি সদস্য বিল্লাল আখন জানান, ইউনিয়ন পরিষদ থেকে তালিকা প্রণয়ন করা হয়েছে। সেখানে মানুষজনের মোবাইল নম্বর না থাকায় হয়তো আমার নম্বর দেয়া হয়েছে। বিষয়টি আমি গতকালই পুনরায় সংশোধন করে উপজেলায় জমা দিয়েছি।

১৬ মে, ২০২০।