হাজীগঞ্জে বৈদ্যুতিক সর্ট-সার্কিটের আগুনে বসতঘর পুড়ে নিঃস্ব কৃষক

 

মোহাম্মদ হাবীব উল্যাহ্
হাজীগঞ্জে বৈদ্যুতিক সর্ট-সার্কিট আগুনে বসতঘর পুড়ে নিঃস্ব হয়েছেন মো. হুমায়ুন কবির মারওয়ান (৫০) নামের একজন কৃষক। গত শনিবার (৩০ জানুয়ারি) দিবাগত রাতে উপজেলার হাজীগঞ্জ সদর ইউনিয়নের দোয়ালিয়া গ্রামের ছদর উদ্দিন মারওয়ান বাড়িতে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ক্ষতিগ্রস্ত হুমায়ুন কবির ওই বাড়ির মৃত আব্দুল ওয়াদুদ মারওয়ানের ছেলে।
স্থানীয় সূত্রে জানা গেছে, এই দিন রাতে হুমায়ুন কবিরের বসতঘরে হঠাৎ করে কালো ধোয়া দেখতে পান পরিবারের লোকজন। পরে তারা ডাক-চিৎকার দিয়ে সবাই ঘর থেকে বের হয়ে পড়েন। তাদের ডাক-চিৎকার শুনে বাড়ি ও এলাকার লোকজন ছুটে আসে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে। কিন্তু ততোক্ষণে আগুন পুরো বসতঘরে ছড়িয়ে পড়ে। আগুনের ভয়াবহতা এতো বেশি ছিলো যে, লোকজন ঘরের কাছে যেতে পারেনি।
খবর পেয়ে হাজীগঞ্জ ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌছানোর আগেই আগুনে বসতঘর পুড়ে ছাই হয়ে যায়। এতে করে বসতঘর, ঘরে থাকা আসবাবপত্র, তৈজসপত্র, নগদ টাকা ও স্বর্ণালংকারসহ প্রয়োজনীয় কাগজপত্র পুড়ে যায়। ফলে পরিবারের ওই পরিবারের লোকজনের পরনের কাপড় ছাড়া আর কিছুই থাকলো না। আগুনে প্রায় ৫ লাখ টাকার ক্ষতি হয় বলে জানা গেছে।
স্থানীয় সোহেল রানা জানান, এদিন রাতে মারওয়ান বাড়ির হুমায়ুন কবিরের বসতঘরে আগুন লাগার খবর পেয়ে ছুটে যাই। কিন্তু আগুনের লেলিহান শিখায় ঘরের কাছে পৌঁছানো বা পানি দিয়ে আগুন নিভানোর কোন সুযোগ ছিলো না। ফলে চোখের সামনেই হুমায়ুন কবিরের বসতঘর পুড়ে ছাই হয়ে যায়। তিনি ক্ষতিগ্রস্ত পরিবারকে সহযোগিতার জন্য স্থানীয় সংসদ সদস্যসহ প্রশাসনের সুদৃষ্টি কামনা করেন।
এ ব্যাপারে হাজীগঞ্জ সদর ইউপির চেয়ারম্যান আলহাজ সফিকুল ইসলাম মীর বলেন, আগুনে ক্ষতিগ্রস্ত হুমায়ুন কবিরের বিষয়টি সংসদ সদস্য মেজর অব. রফিকুল ইসলাম বীরউত্তম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশাখী বড়ুয়াকে জানিয়েছি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশাখী বড়ুয়া বলেন, ঘটনাস্থল পরিদর্শন করে প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত পরিবারকে সহযোগিতা করা হবে।
০১ ফেব্রুয়ারি, ২০২১।