হাজীগঞ্জে মডার্ণ ডেন্টাল কেয়ার সিলগালা ও ২০ হাজার টাকা জরিমানা

মৃত চিকিৎসকের প্রেসক্রিপশনে চিকিৎসা

মোহাম্মদ হাবীব উল্যাহ্
হাজীগঞ্জে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে মডার্ণ ডেন্টাল কেয়ার নামক এক দাঁতের চিকিৎসা কেন্দ্র সিলগালা ও নগদ ২০ হাজার টাকা জরিমানা করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদী হাসান মানিক। সোমবার (১১ এপ্রিল) দুপুরে উপজেলার হাজীগঞ্জ বাজারস্থ লক্ষ্মী নারায়ণ জিউর আখড়া মার্কেটে অবস্থিত এ দাঁতের চিকিৎসা কেন্দ্রে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।
মৃত চিকিৎসকের প্রেসক্রিপশন ব্যবহার করে চিকিৎসা দেয়া এবং প্রয়োজনীয় কাগজপত্র না থাকার অভিযোগে ভোক্তা অধিকার আইন-২০০৯ এর ৪৪ ও ৪৫ ধারা অনুয়ায়ী এ ডেন্টাল কেয়ারকে ২০ হাজার টাকা জরিমানা ও সিলগালা করা হয়। এ সময় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. গোলাম মাওলা উপস্থিত ছিলেন।
এর আগে গত শনিবার (৯ এপ্রিল) ‘মৃত চিকিৎসকের সাথে তিন ভুয়া চিকিৎসকের দাঁতের চিকিৎসা’ শিরোনামে একটি সংবাদ স্থানীয় বিভিন্ন পত্রিকা ও অনলাইন সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়। এরপর নিউজের সূত্রধরে সোমবার দুপুরে উপজেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের যৌথ অভিযানে মডার্ণ ডেন্টাল কেয়ারের চিকিৎসক ও প্রতিষ্ঠানের বৈধ কোন কাগজপত্র দেখাতে পারেনি তাহমিনা আলী।
এসময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে প্রতিষ্ঠানের মালিক ডা. তাহমিনা আলীকে প্রতারণার দ্বায়ে ভোক্তা অধিকার আইন-২০০৯ অনুযায়ী নগদ বিশ হাজার টাকা জরিমানা আদায় করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মেহেদী হাসান মানিক। পরে সব প্রকার কাগজপত্র বৈধ করার আগ পর্যন্ত মডার্ণ ডেন্টাল কেয়ার বন্ধ রাখতে দুইটি তালা ঝুলিয়ে দেয় ভ্রাম্যমাণ আদালত।
ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, মডার্ণ ডেন্টাল কেয়ার নামক এই চিকিৎসা কেন্দ্রে ডা. মাহাবুব আলম নামে কেউ আসেন না। প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী ডা. তাহমিনা আলীর হোমিও চিকিৎসার কিছু কাগজপত্র দেখাতে পারলেও তিনি ডেন্টালের কোন বৈধ কাগজপত্র দেখাতে পারেননি। এছাড়া তার চিকিৎসক স্বামী দেড় বছর আগে মারা গেলেও এখনও তার প্রেসক্রিপশন ব্যবহার করে চিকিৎসাসেবা দিচ্ছেন তারা।
এদিকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. মো. ওমর ফারুক, উপজেলা স্যানেটারী পরিদর্শক মো. সামছুল ইসলাম রমিজ ও হাজীগঞ্জ থানার উপ-পরিদর্শক মো. আব্দুল আজিজসহ অন্যরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, মডার্ণ ডেন্টাল কেয়ার মৃত চিকিৎসকরে ব্যবস্থাপত্রে প্রেসক্রিপশন, দন্ত চিকিৎসক না হয়েও ডেন্টাল কেয়ারের স্বত্বাধীকারী তাহমিনা আলী তার নামের আগে ডাক্তার ব্যবহার করে রোগী দেখা ও প্রেসক্রিপশন দেয়া এবং ডা. মাহাবুব আলম নামের একজন দন্ত চিকিৎসক ওই প্রতিষ্ঠানে রোগী না দেখলেও প্রতিষ্ঠানের সাইনবোর্ডে তার নাম ব্যবহার করে দীর্ঘদিন হাজীগঞ্জে দাঁতের চিকিৎসা দিয়ে আসছে।

১২ এপ্রিল, ২০২২।